kalerkantho


আপনার স্লো লার্নার সন্তানকে কিভাবে সাহায্য করবেন?

বোরহান মাহমুদ   

২১ অক্টোবর, ২০১৭ ২০:৪৯



আপনার স্লো লার্নার সন্তানকে কিভাবে সাহায্য করবেন?

স্কুল থেকে যদি অভিযোগ আসে যে আপনার সন্তান ক্লাসে মনযোগী নয়, কিছু মনে রাখতে পারে না, কিছু শিখতে গেলে বা লিখতে গেলে অনেক সময় নিচ্ছে তখন আপেক্ষিকভাবে আপনি ধরে নিতে পারেন যে সে স্লো লার্নার। এরপর ক্লিনিক্যালি চেক করেও যদি দেখেন যে সে সত্যিই স্লো লার্নার, তখন হতাশ না হয়ে আপনার প্রধান কাজ হবে তার পাশে দাঁড়ানো।

যদিও সে স্লো লার্নার, আপনি লক্ষ্য করলেই বুঝবেন যে তার সাধারণ একাডেমিক স্কিল ভালো, কিন্তু তার আইকিউ অন্যান্যদের তুলনায় কিছুটা কম। এ জন্যেই আপনার সন্তানটি কিছু শেখার ক্ষেত্রে লম্বা সময় নিচ্ছে, মন বিক্ষিপ্ত এবং তাই মনযোগী হয়ে কোনো কাজ দীর্ঘ সময় নিয়ে করতে পারছে না।

এক্ষেত্রে আপনার প্রথম এবং প্রধান কাজ হচ্ছে সন্তানের স্লো লার্নার পরিস্থিতিকে স্বাভাবিকভাবে গ্রহণ করা। এটি কোনো মেডিক্যাল কন্ডিশন নয়- এটি আপনাকে বুঝতে হবে। তাই তার স্পেশাল এডুকেশনের প্রয়োজন নাই, কিন্তু তার প্রতি স্পেশাল এটেনশন দিতে হবে এবং যত্নশীল হতে হবে। তার ব্যাপারে আপনাকে ধৈর্যবান হতে হবে, উৎসাহ হারানো চলবে না, আপনি নিজের ওপর আত্মবিশ্বাস রাখুন এবং সন্তানের পরিস্থিতি উন্নত হবে এ বিশ্বাস রাখুন।

আপনি আপনার স্লো লার্নার সন্তানকে সাহায্য করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলো গ্রহণ করতে পারেন।

প্রশংসা করুন: আপনার সন্তানটি হয়ত স্কুলে তার পারফরমেন্সের জন্য টিচার এবং সহপাঠিদের নিকট হতে অনেক রকম মন্তব্য এবং ক্ষেত্রবিশেষে টিটকারীর সম্মুখীন হয়। তার মধ্যে এ জন্যে হয়ত ইতিমধ্যে কিছু হতাশাবোধ চলে এসেছে।

স্লো লার্নার হিসেবে সে কোনো পরিকল্পনাপ্রসূত কাজ করতে পারে না এবং তার বিক্ষিপ্ত মনযোগের জন্য সময় ধরে কোনো কাজ করতে পারে না। অভিভাবক হিসেবে আপনার মূল কাজ হবে যে আপনি তাকে কোনো কিছু কোনো নির্দিষ্ট সময়ে শেষ করার জন্যে চাপ দেবেন না, যেটি তার ক্যাপাবিলিটিকে চ্যালেঞ্জের সম্মুখীন করবে। বরং তার প্রতিটি ছোট ছোট সাফল্যকে প্রশংসা করুন। এটি তার আত্মবিশ্বাসকে মজবুত করবে এবং সে নিজে উদ্যমী হয়ে আপনাকে তার আরো সাফল্য দেখানোর চেষ্টা করবে।

তাকে তার সক্ষমতা অনুযায়ী টাস্কিং করুন। আপনার সন্তানের সক্ষমতা বিবেচনায় তাকে কাজ দেবেন এবং  সে কাজ শেষ করার জন্য যথেষ্ট সময় দিন। সে তখন প্রদত্ত সময়ে কাজ শেষ করতে পারলে সে নিজের কর্মদক্ষতার ব্যাপারে আত্মবিশ্বাস পাবে।

কিসে তার আগ্রহ সেটি লক্ষ্য করুন। স্লো লার্নার শিশুরা কোনো বিষয়ে লম্বা সময় ধরে মনযোগ রাখতে পারে না। কিন্তু কিছু কিছু কাজে আপনি দেখবেন যে তারা আগ্রহ নেয় এবং সেসব কাজে তারা মনযোগও দেয়। তাকে বাড়িতে এবং স্কুলে তার পছন্দের কাজগুলো করান। এতে ধীরে ধীরে তার মনযোগ ধরে রাখার প্রবণতা বাড়বে।

রুটিন করে দিন। তাকে সময়ভিত্তিক দৈনিক কাজের একটি রুটিন করে দিন। এটি তাকে সময় ধরে কাজ করতে তাগিদ দেবে এবং তার মধ্যে দায়িত্ববোধ বাড়বে। পাশাপাশি আপনারাও তার কাজগুলো সময় ধরে শেষ করার ব্যাপারে উৎসাহ দেবেন।

সর্বোপরি, স্লো লার্নারদের কোনো কিছুতে মনযোগ খুব অল্প সময়ব্যাপী হওয়াতে তাকে অল্প সময়ে শেষ করতে পারে, এ ধরনের কাজ বেশি বেশি দিন। পাশাপাশি তার শিক্ষকদের এবং ক্লাসের বন্ধুদের সঙ্গে নিয়মিত কথা বলে জানতে চেষ্টা করবেন যে সে আর কি কি বিষয়ে আগ্রহ নেয় এবং কি কি কাজে তার সাহায্যের প্রয়োজন হয়। এ ফিডব্যাকগুলো আপনার সন্তানকে বাসায় গাইড করার সময় আপনার প্রয়োজন হবে।

(এরকম আরো অনেকগুলো ব্লগ রয়েছে আমাদের  Scirf Blogs এন্ড্রয়েড এপটিতে।
ডাউনলোড করতে গুগল প্লে স্টোর এ 'Scirf Blogs' লিখে সার্চ দিন। সরাসরি ডাউনলোড লিংক https://goo.gl/dRGqRP)


মন্তব্য