kalerkantho


ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায় ইয়োগা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৭ ১৬:৪৬



ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায় ইয়োগা

ফাইল ফটো

ইয়োগা ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায় বলে জানা গেছে সাম্প্রতিক এক গবেষণায়। গবেষকরা জানিয়েছেন, ফুসফুসের ক্রনিক রোগে আক্রান্ত রোগীদের ইয়োগার মাধ্যমে যথেষ্ট উপকৃত হতে দেখা যায়।


 
ফুসফুসের একটি সমস্যার নাম অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা সিওপিডি। গবেষকরা ক্রনিক সিওপিডি নিয়ে গবেষণাতেই ফুসফুসের জন্য উপকারি এ ইয়োগার বিষয়ে তথ্যপ্রমাণ পান।

বিজ্ঞানীরা জানান, সিওপিডি রোগে আক্রান্তরা ইয়োগা বা যোগ ব্যায়ামের মাধ্যমে ফুসফুসের কার্যকারিতা বাড়াতে সফল হয়েছেন। সিওপিডি রোগটি ফুসফুসের একটি মারাত্মক সমস্যা, যা নিঃশ্বাস নেওয়ায় সমস্যা সৃষ্টি করে।

গবেষকরা জানান, ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে যোগ ব্যায়াম কার্যকর ভূমিকা রাখে। এটি শারীরিক অনুশীলনের কার্যক্ষমতা বাড়ায় এবং সিওপিডি রোগীদের উন্নতি ঘটায়।

গবেষক রণদ্বীপ গুলেরিয়া ও তার সহকর্মীরা গবেষণাটি করেছেন। রণদ্বীপ বলেন, ‘যোগ ব্যায়াম একটি সাশ্রয়ী পদ্ধতি, যা ফুসফুসের রোগ নিরাময়ের কার্যকর একটি উপায়। ’

এ গবেষণার জন্য ৬০ জন সিওপিডি রোগীকে দৈবচয়নের ভিত্তিতে দুটি ভাগে বিভক্ত করা হয়।

এরপর তাদের একটি গ্রুপকে যোগ ব্যায়াম শেখানো হয়। অন্য গ্রুপকে ‘পালমোনারি রিহ্যাবিলিটেশন’ প্রোগ্রামে অন্তর্ভুক্ত করা হয়।

এরপর তাদের রোগ নিরাময়ে অগ্রগতি পর্যবেক্ষণ করা হয়। গবেষণায় ফুসফুসের উন্নতিতে যোগ ব্যায়াম ও ‘পালমোনারি রিহ্যাবিলিটেশন’-এর যথেষ্ট উপকারিতা প্রমাণিত হয়।

অংশগ্রহণকারীদের বিভিন্ন আসন, প্রাণায়াম, মেডিটেশন ও রিল্যাক্সেশন প্রশিক্ষণ দেওয়া হয়। এতে তাদের ফুসফুসের কার্যক্ষমতা যথেষ্ট বাড়ে বলে জানান গবেষকরা।

 


মন্তব্য