kalerkantho


অফিসের টেবিলেই গোটা দেহের ব্যায়াম

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৭ ২৩:০৯



অফিসের টেবিলেই গোটা দেহের ব্যায়াম

সারাদিন অফিসের চেয়ারে বসে কাজ করার ক্ষতিকর দিক সম্পর্কে আমরা এখন কম-বেশি অনেকেই জানি। এখন হয়তো কোনো সমস্যা বোধ করছেন না।

কিন্তু আগ হোক বা কাল, ভোগান্তি আসবেই। আপনার দুই কাঁধে অবসাদ ভর করবে, ঘাড় এবং পেশি ব্যথা পাগল করে দেবে আপনাকে। অবস্থা থেকে মুক্তির জন্য অফিসেই কিছু সহজ ইয়োগা রয়েছে। এর জন্য কেবল অফিসের টেবিলটি ব্যবহার করতে হবে। বাকিটা জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

১. স্ট্যান্ডিং পিজন


এটা কোমড়ের দারুণ এক ইয়োগা পোজ। দেহের মাঝের ব্যায়াম হবে। টেবিলের মুখোমুখি সোজা দাঁড়িয়ে পড়ুন। আপনার ও টেবিলের মাঝে সামান্য ফাঁকা জায়গা রাখুন।

দুই হাত কোমড়ের দুই পাশে রাখুন। ডান পা হাঁটু থেকে ভাঁজ করে টেবিলের ওপর তুলে দিন। আরো কড়া ব্যায়ামের জন্য একটু সামনে ঝুঁকতে পারেন। একই পদ্ধতি বাম পায়ের জন্যও করুন।

২. হ্যামস্ট্রিং স্ট্রেচ


পায়ের হাঁটুর পেছনে রয়েছে ট্যান্ডন যা হাড়ের সঙ্গে পেশির সংযোগ ঘটায়। এগুলো ক্লান্ত হয়ে ওঠে বসে থাকতে থাকতে। দেহের নিচের অংশে ব্যথার সৃষ্টি হয়। টেবিলের আগের মতোই দাঁড়িয়ে এক পা সোজা করে টেবিলে রাখুন। একটু সামনে ঝুঁকে পড়ুন। এ অবস্থায় ডান পায়ে সটান দাঁড়িয়ে থাকবেন। অন্য পায়ের ক্ষেত্রেও একই ব্যায়াম করুন।

৩. কোয়াড স্ট্রেচ


টেবিলের সামনে আগের মতোই দাঁড়ান। তবে পেছনে ঘুরে যান। বাম পায়ে ভর দিয়ে দাঁড়িয়ে ডান পা হাঁটুতে ভাঁজ করে পায়ের পাতা টেবিলে তুলে দিন। দুই হাত কোমড়ের দুই পাশে থাকবে। অন্য পায়ের জন্যও একই কাজ করুন। এতে কোমড়ের পেশির ব্যায়াম হবে।

৪. হার্ট ওপেনিং স্ট্রেচ


একইভাবে পেছনে ঘুরেই দাঁড়িয়ে থাকুন। দুই পায়ে ভর করে দুই হাত পেছনে টেবিলে রাখুন। এভাবে দুই হাতে পেছনে ভর করে কিছু সময় থাকুন। এবার বুক ওপরের দিকে তুলে দেওয়ার চেষ্টা করুন। এ অবস্থায় কোমড়ও সামনের দিকে কিছুটা এগিয়ে যাবে।

৫. স্পাইনাল টুইস্ট


এবার সামনে ঘুরে দাঁড়ান, তবে টেবিল থেকে একটু দূরে। যেন ঝুঁকে পড়লে আপনার মাথা টেবিলের কার্নিশ ছুঁই ছুঁই করে। দুই পায়ে ভর দিয়ে ঝুঁকে পড়ে ডান হাত রাখুন টেবিলে। আপনার পিঠ ও টেবিলের তল সমান্তরাল হবে। এবার বাম হাতটিকে নিচে ঝুলে পড়তে দিন। এটাকে এবার ডান পাশে ওপরের দিকে তুলে আনার চেষ্টা করুন। কোমড় থেকে আপনার বুক ডান পাশে ঘুরবে। একইভাবে অন্য পাশের ব্যায়াম করুন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 


মন্তব্য