kalerkantho


মেয়েরা সাবধান! চুলের রংয়ে স্তন ক্যান্সারের ঝুঁকি

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ১৫:১০



মেয়েরা সাবধান! চুলের রংয়ে স্তন ক্যান্সারের ঝুঁকি

সৌন্দর্য বৃদ্ধি বা আরেকটু স্টাইলিশ হতে, অসংখ্য মেয়ে চুল রং করান। কিছু সময়ের জন্য চুলের রংয়ে আপনার মনটাও রঙীন থাকতে পারে। কিন্তু এতে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায় বলে মেয়েদের সাবধান করে দিয়েছেন বিজ্ঞানীরা। জন্মবিরতিকরণ পিলও কিন্তু নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

ফিনল্যান্ডের ইউনিভার্সিটি অব হেলসিনকি এবং ফিনিশ ক্যান্সার রেজিস্ট্রিতে কর্মতর বিশেষজ্ঞ সান্না হেইক্কিনেন সংশ্লিষ্ট বিষয়ে গবেষণা পরিচালনা করেন। তিনি হরমোনাল জন্মবিরতিকরণ পিল এবং চুলে রং করার সঙ্গে স্তন ক্যান্সারের ঝুঁকির মধ্য সম্পর্ক দেখতে চান।

বিশেষজ্ঞ বলেন, নারীদের স্তন ক্যান্সারের পেছনে প্রধান কারণগুলো হলো, বেশি বয়সে প্রথম সন্তান জন্মদান, চুল রং করা, উচ্চমাত্রায় অ্যালকোহল গ্রহণ এবং অস্বাস্থ্যকর জীবনযাপন।

এ গবেষণায় স্তন ক্যান্সারে আক্রান্ত ৮ হাজার নারীর কাছ থেকে বিভিন্ন তথ্য নেওয়া হয়েছে। আরো ২০ হাজার ফিনিশ নারীর তথ্য সংগ্রহ করা হয়।

বিশেষজ্ঞের মতে, হরমোনাল জন্মবিরতিকরণ পিলের কারণে ৫০ বছরের কম বয়সী নারীদের স্তন ক্যান্সারের ঝুঁকি ৩২ শতাংশ হারে বৃদ্ধি পায়। স্তন ক্যান্সার নির্ণয়ে নারীদের মেমোগ্রাফির সুবিধা বিষয়েও ভাবতে হবে।

যাদের স্তন ক্যান্সার হয়েছে তাদের ৬০ শতাংশই তাদের ৫০ বছর পূর্ণ হওয়ার আগেই মেমোগ্রাফি করিয়েছিলেন।

হেইক্কিনেন বলেন, নারীদের মেমোগ্রাফির বিষয়েও সচেতন হতে পারে। এটি অনেক ক্ষতিকর এক পরীক্ষা। এর তেজষ্ক্রিয় রশ্মি দেহের জন্য ক্ষতিকর। আবার ভুল ও সঠিক তথ্য দিতে পারে। সূত্র: হিন্দুস্তান টাইমস

 


মন্তব্য