kalerkantho


বিবিসির প্রতিবেদন

বাংলাদেশে তৈরি ওষুধে হেপাটাইটিস-সি মুক্ত ব্রিটিশ নারী

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ২৩:২১



বাংলাদেশে তৈরি ওষুধে হেপাটাইটিস-সি মুক্ত ব্রিটিশ নারী

জো শারাম হেপাটাইটিস-সি এর প্রতিষেধক  অনলাইনে বাংলাদেশ থেকে কিনেছিলেন। ডারভোনি নামের এই ট্যাবলেট জাতীয় ঔষধটি সাধারণত ইংল্যান্ডের এনএইচএস (হারভোনি নামে) তৈরি করে থাকে। কিন্তু শুধুমাত্র গুরুতর অসুস্থ রোগীদের নিরাময়ের কারণে ঔষধটির দাম আকাশছোঁয়া।  

শারাম সম্প্রতি বিবিসি ভিক্টোরিয়া ডার্বিশায়ার অনুষ্ঠানে বলেছেন, তিনি প্রতিষেধকটি সংগ্রহে কতটা ঝুঁকি নিতে ইচ্ছুক ছিলেন। যুক্তরাজ্যে ২লাখ ১৫ হাজার হেপাটাইটিস সি আক্রান্ত রোগীর মধ্যে তিনি একজন।  

বয়স বিশের কোঠায় থাকাবস্থায় তিনি এই রোগের শিকার হন। তবে দীর্ঘদিন ভুগলেও অনেক বছর পর তিনি জানতে পারেন যে তিনি এতে আক্রান্ত। ওই সময়টায় অফিসে কাজ করতে গিয়ে প্রায়ই তিনি নিজের চেয়ারে ঘুমিয়ে পড়তেন, দেখা দিচ্ছিল বিস্মৃতিজনিত সমস্যা- মানে স্মরণশক্তি দুর্বল হয়ে পড়ছিল। হজমেও সমস্যা হচ্ছিল, বমিভাব দেখা দিত প্রায়ই।  

তবে শেষতক তার রোগটি শনাক্ত হয়। তখন তার মাথায় যেন আকাশ ভেঙে পড়ে।

কারণ, সমস্যা হলো এর ওষুধের দাম হাজার হাজার পাউন্ড। যা খুব কম লোকের পক্ষেই কেবল কেনা সম্ভব। জো শারামের সেই ক্ষমতা ছিল না। তবে একপর্যায়ে অনলাইনে খুঁজতে গিয়ে তিনি বাংলাদেশে ওষুধটির একটি সংস্করণ পেলেন যার দাম ১০০০ পাউন্ডের মধ্যে।  

তবে এটা কাজ করবে কি না তা নিয়ে নিশ্চিত হওয়া যাচ্ছিল না। অবশ্য এটা টস করে সিদ্ধান্ত নেওয়ার মতো কোনো ব্যাপারও ছিল না। ওষুধটার গুণাগুণ জানাই ছিল। তিনি ওই ট্যাবলেট কিনে খাওয়া শুরু করেন এবং গত বছরের নভেম্বরে কোর্স শেষ করেন। সর্বশেষ পরীক্ষায় গত ১৮ ফেব্রুয়ারি দেখা গেছে তিনি হেপাটাইটিস সি মুক্ত- তার রক্তে এর আর কোনো লক্ষণ অবশিষ্ট নেই।

তিনি জানান, সেখানকার ওষুধ কোম্পানিগুলো যে দাম রাখছে তার একটি ক্ষুদ্রাংশ দিয়ে বাংলাদেশ থেকে কেনা ওষুধ কাজ করছে।

তিনি মনে করেন, যদি সুযোগ থাকে তবে সবারই সুস্থ থাকার অধিকার রয়েছে।  

এদিকে, খোঁজ নিয়ে জানা গেছে বাংলাদেশে বিকন ফার্মা ইউরোপে তৈরি হারভোনির অনুরূপ ঔষধ ডারভোনি তৈরি করে থাকে। বেক্সিমকো ফার্মাও একই ঔষধ সোফোভির-সি নামে তৈরি করে থাকে। বছর দুয়েক ধরে তারা এই ঔষধ বাংলাদেশে উৎপাদন করছে।  

জো শারাম: বাংলাদেশ থেকে কমদামে কেনা ওষুধে হেপাটাইটিস-সি মুক্ত হওয়ার অভিজ্ঞতার বয়ান দিচ্ছেন বিবিসিকে

উন্নত বিশ্বে হেপাটাইটিস-সি নিরাময়ে ধন্বন্তরী এই ঔষধটির একটিমাত্র ট্যাবলেটের দাম ৭৮ হাজার টাকা (১হাজার ডলার)।  


মন্তব্য