kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


গণিত

প্রথম, দ্বিতীয় ও চতুর্থ অধ্যায় থেকে সাধারণত প্রশ্ন আসে

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



প্রথম, দ্বিতীয় ও চতুর্থ অধ্যায় থেকে সাধারণত প্রশ্ন আসে

সৃজনশীল প্রশ্ন : প্রথম ও দ্বিতীয় অধ্যায় থেকে সাধারণত দুটি প্রশ্ন থাকে। চতুর্থ অধ্যায়ের বীজগণিতের সূত্রগুলো বারবার দেখবে।

এ অধ্যায় থেকে একটি সৃজনশীল থাকে। জ্যামিতি অঙ্কনের সময় পরিমাপ ঠিক রেখে অবশ্যই খাতার বাঁয়ে আঁকতে হবে এবং অঙ্কনের বিবরণ পরবর্তী পৃষ্ঠার মধ্যে শেষ করতে হবে। উত্তরে পরিমাপের তথ্য চাইলে সঙ্গে এককও লিখবে। ‘সেট’-এর উত্তরগুলো সহজ ও কম সময়ে করা যায়। পরিসংখ্যানের প্রশ্নে আয়তলেখ, পাইচার্ট যাতে ভালোভাবে দিতে পারো, সেভাবে চর্চা করবে। প্রশ্নে গ্রাফ চাইলে তা পরীক্ষার শেষদিকে উত্তর করলে ভালো হয়, কারণ গ্রাফের পেছনে বাড়তি সময় নষ্ট হবে। তুলনামূলক সহজ ও অল্প লিখে কম সময়ে উত্তর লেখা যায়, সেগুলো আগে করবে। যে অধ্যায়গুলোতে দুর্বলতা আছে, সেগুলো বেশি বেশি দেখবে। পরিকল্পনা করে গণিতে প্রস্তুতি নিলে পরীক্ষায় ভালো করতে পারবে।

কোন বিভাগ থেকে কত প্রশ্ন :

সৃজনশীল অংশে সব বিভাগ মিলিয়ে মোট ৯টি প্রশ্ন থাকবে। প্রতিটি বিভাগ থেকে অন্তত ১টি করে মোট ৬টি প্রশ্নের উত্তর দিতে হবে। পাটিগণিত ২টি,  বীজগণিত ৩টি, জ্যামিতি ৩টি এবং পরিসংখ্যান থেকে ১টি প্রশ্ন থাকবে।

বহু নির্বাচনী প্রশ্ন : ৪০টি প্রশ্ন থাকবে। পাটিগণিত অংশ থেকে সাধারণত ১০-১২টি, বীজগণিত অংশ থেকে ১০-১৫টি, জ্যামিতি অংশ থেকে ৮-১০টি এবং পরিসংখ্যান অংশ থেকে ২-৫টি প্রশ্ন থাকে। প্রশ্নগুলোর উত্তর ৪০ মিনিটের মধ্যে দিতে হবে। ১৫-১৭টি প্রশ্নের উত্তর ৫-৭ মিনিটের মধ্যে দেওয়ার চেষ্টা করবে। বাদবাকি ২৩-২৫টি প্রশ্নের উত্তর করতে ৩০-৩২ মিনিট সময় পাবে। তাহলে মাথা ঠাণ্ডা রেখে উত্তর করা যাবে। বহু নির্বাচনীতে ৩৫টি প্রশ্নের উত্তর ঠিকভাবে দিলে এ-প্লাস পাওয়া সহজ হবে।

♦    বাসায় গুরুত্বপূর্ণ অঙ্কের পাশাপাশি যেগুলোতে দুর্বলতা আছে, সেগুলোও বারবার চর্চা করবে।

♦    অনেক সময় প্রশ্নপত্রের গঠন পরিবর্তন করে দেওয়া হয়। তাই প্রশ্ন খেয়াল করবে।

♦    বিভিন্ন অধ্যায়ের তত্ত্ব ও সূত্র রপ্ত করবে।

♦    প্রতিটি অঙ্ক সমাধান শেষে অবশ্যই এককসহ উত্তর লিখবে।

♦    বীজগণিতের অঙ্কে গাণিতিক চিহ্নের ভুল হওয়ার প্রবণতা বেশি, এ দিকে নজর দেবে।

♦    সম্ভব হলে দ্রুত উত্তর দেবে, যেন নির্দিষ্ট সময়ের মধ্যে সব কয়টি অঙ্ক করা যায়।

♦    পরীক্ষার হলে ক্যালকুলেটর এবং জ্যামিতি বক্স অবশ্যই নিবে।

♦    পরীক্ষার নির্ধারিত সময়ের আগেই অঙ্ক শেষ করবে। বাকি সময় বসে রিভিশন দেবে।


মন্তব্য