kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য

প্রতিটি অধ্যায় থেকে প্রশ্ন আসে

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



প্রতিটি অধ্যায় থেকে প্রশ্ন আসে

বিষয়টি আবশ্যিক। এ বিষয়ে ৫০ নম্বরে পরীক্ষা হবে, সময় থাকবে দুই ঘণ্টা।

প্রশ্নের মান বণ্টন থাকবে দুই অংশে। প্রথম অংশে থাকবে রচনামূলক প্রশ্ন (৩০ নম্বর) এবং দ্বিতীয় অংশে থাকবে বহু নির্বাচনী প্রশ্ন (২০ নম্বর)।

 

রচনামূলক প্রশ্নের জন্য পুরো বই দুটি অংশে ভাগ করা হয়েছে।

ক-বিভাগে (শারীরিক শিক্ষা ও খেলাধুলা) থাকবে বইয়ের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম অধ্যায় এবং খ-বিভাগে (স্বাস্থ্য) তৃতীয় ও চতুর্থ অধ্যায়। প্রতিটি বিভাগে পাঁচটি করে মোট ১০টি প্রশ্ন থাকবে। প্রত্যেক বিভাগ থেকে ন্যূনতম তিনটি করে মোট ছয়টি প্রশ্নের উত্তর দিতে হবে।

প্রতিটি প্রশ্নের উত্তরের জন্য ৫ নম্বর করে থাকবে। অবশ্যই প্রশ্ন ভালোভাবে পড়ে বুঝে খাতায় উত্তর উপস্থাপন করবে। উত্তর লেখার সময় তথ্য-উপাত্তগুলো সঠিকভাবে উপস্থাপন করবে, যাতে পুরো নম্বর পাওয়া যায়।

বহু নির্বাচনী অংশের জন্য মোট ২০টি প্রশ্ন থাকবে। সব প্রশ্নের উত্তর দিতে হবে। এই অংশে ভালো করতে হলে পুরো বই খুব ভালোভাবে পড়বে।

 

বহু নির্বাচনী প্রশ্নে পুরো নম্বর না পেলে প্রত্যাশিত ফল সম্ভব নয়। তাই অন্যান্য বিষয়ের মতো এ বিষয়েও ভালো করতে হবে।

 

বইয়ের প্রতিটি অধ্যায় থেকে রচনামূলক ও বহু নির্বাচনী প্রশ্ন থাকে।

 

রচনামূলক প্রশ্নের জন্য বইয়ের দ্বিতীয় অধ্যায় (স্কাউটিং,গার্ল গাইডিং ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি), তৃতীয় অধ্যায় (স্বাস্থ্যবিজ্ঞান পরিচিতি ও স্বাস্থ্যসেবা) ও পঞ্চম অধ্যায় (জীবনের জন্য খেলাধুলা) অধ্যায় ভালোভাবে অনুশীলন করবে। এ অধ্যায়গুলো গুরুত্বপূর্ণ। এগুলো থেকে পরীক্ষায় একাধিক প্রশ্ন আসে।

পঞ্চম অধ্যায় (জীবনের জন্য খেলাধুলা)—অধ্যায়টিতে বিভিন্ন খেলার মাঠের পরিমাপ, সরঞ্জাম, আইন-কানুন ও কলাকৌশল রয়েছে, সেগুলো ভালোভাবে অনুশীলন করবে। বাদবাকি অধ্যায়গুলোও ভালোভাবে দেখবে।


মন্তব্য