kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশ ও বিশ্বপরিচয়

সৃজনশীল প্রশ্নে উত্তর যেন তথ্যবহুল হয়

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



সৃজনশীল প্রশ্নে উত্তর যেন তথ্যবহুল হয়

বইয়ে অধ্যায় আছে ১৩টি। প্রায় সব অধ্যায়ই গুরুত্বপূর্ণ।

সৃজনশীলের প্রশ্নের ক্ষেত্রে অধ্যায় ১, ২, ১১, ১৩ বেশি গুরুত্বপূর্ণ। বাকি অধ্যায়গুলোও ভালোভাবে দেখবে।

সৃজনশীল প্রশ্ন :

►    সৃজনশীল অংশে ভালো করতে হলে প্রতিটি অধ্যায়ের আলোচ্য বিষয়বস্তুর ভেতরের কথা বুঝতে হবে। খুঁটিনাটি তথ্য মনে রাখতে  হবে। সে ক্ষেত্রে অধ্যায়গুলো বারবার পড়তে হবে।

►    সৃজনশীল অংশে ৯টি প্রশ্ন থেকে ৬টি প্রশ্নের উত্তর দিতে হবে। এ ক্ষেত্রে যে প্রশ্নগুলোর উত্তর নিয়ে তোমার দুর্বলতা নেই, সেগুলো সবার আগে লিখবে এবং ক, খ, গ, ঘ অংশগুলো পর্যায়ক্রমে সাজিয়ে লিখবে।

►    প্রথম ও দ্বিতীয় অধ্যায় থেকে কোনো প্রশ্নের প্রয়োগমূলকের (গ অংশ) উত্তরের ক্ষেত্রে অবশ্যই সংশ্লিষ্ট ঘটনার সাল-তারিখ ঠিকভাবে উল্লেখ করতে হবে। অর্থাৎ উত্তরগুলো তথ্যবহুল হতে হবে।

►    অত্যন্ত মনোযোগ সহকারে উদ্দীপক পড়ে পাঠ্য বইয়ের সঙ্গে মিল রেখে প্রশ্ন অনুযায়ী সৃজনশীল অংশের উত্তর দিতে হবে।

►    উচ্চতর দক্ষতার (ঘ নম্বর) প্রশ্নে তোমার মতামত বা যুক্তি বিশ্লেষণ করতে বলা হলে সংশ্লিষ্ট বিষয়টির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পাঠ্য বইয়ের বিষয়টি মাথায় রেখে সাবলীলভাবে গুছিয়ে তোমার মতামত বা যুক্তি উপস্থাপন করবে। অপ্রাসঙ্গিক ও যুক্তিবহির্ভূত কথা সম্পূর্ণরূপে পরিহার করবে।

►    অনুচ্ছেদে ব্যবহূত নাম, ছক বা চিত্র থাকলে ঘটনাবলির সঙ্গে সাদৃশ্য রেখে উত্তর লিখতে হবে।

►    পরীক্ষার খাতায় সঠিকভাবে বৃত্ত ভরাট, মার্জিন করা (পেনসিল দিয়ে), কাটাকাটি না করা, পরিষ্কার, ঝকঝকে হাতের লেখায় উত্তর উপস্থাপন ইত্যাদি বিষয়ে শুরু থেকেই সতর্ক থাকবে।

 

বহু নির্বাচনী প্রশ্ন :

►    বহু নির্বাচনীতে ভালো করতে চাইলে বইয়ের প্রতিটি অধ্যায়ে দখল থাকতে হবে। বিশেষ করে প্রথম, দ্বিতীয় ও ত্রয়োদশ অধ্যায়ের ওপর বেশি জোর দেবে। গুরুত্বপূর্ণ ঘটনার তারিখ বা সাল টুকে রাখলে পরীক্ষার আগে চোখ বোলাতে পারবে।


মন্তব্য