kalerkantho


ফেসবুক থেকে পাওয়া

সম্পর্কের বেড়াজাল

৪ নভেম্বর, ২০১৭ ০০:০০



হাতে হাত রেখে অনেকেই মিথ্যে অভিনয় করে বলে, তোমাকে ছেড়ে কোথাও যাব না। আর আমরা তাদের মিথ্যভ অভিনয়কে সত্য ভেবে তাদের নিয়ে স্বপ্ন দেখা শুরু করি।

অথচ এই কথাটা ভাবি না যে সে-ও আমাকে একদিন ধোঁকা দিতে পারে।

প্রতিটি রিলেশনের মধ্যে একটু না একটু মিথ্যার ছোঁয়া থাকে। এক পক্ষ প্রতিনিয়ত আপনার সঙ্গে  অভিনয় করতে করতে ক্লান্ত হয়ে যাবে। আর আপনি তাকে এই ভেবে মানিয়ে নিচ্ছেন যে একদিন ঠিক সে সত্যি সত্যি আপনাকে ভালোবাসবে।

রিলেশনে জড়ানোর প্রথম দিকে একে অপরের প্রতি যে কেয়ার থাকে, একদিন সে কেয়ারটুকু আস্তেধীরে মিলিয়ে যায়। একটা সময় সম্পর্কটা খট করে ভেঙে যায়। তখন একপক্ষ দিনরাত প্রিয় মানুষের কথা ভেবে কাঁদে। আর ভিন্নপক্ষ পৈশাচিক হাসিতে মেতে ওঠে। বাস্তব জীবনটা আসলেই একটা খেলার মাঠ।

এখানে খিলাড়িরা খুব দক্ষতার সঙ্গে মন নিয়ে খেলে থাকে। খুব সুন্দর করে তারা এ মাঠে চার-ছক্কা হাঁকায়। আর দিন শেষে তারা এ মাঠকেই ভুলে যায়। কি সাংঘাতিক নিয়মরে বাবা!

রাস্তা দিয়ে হেঁটে যাওয়া অনেক মানুষকে দেখেছি, যাদের চোখ অগ্নস্ফুিলিঙ্গের মতো লাল বর্ণের। দিন শেষে তারা হয়তো অভিনয়ে ব্যস্ত হয়ে পড়ে। গভীর রাতে তারাও হয়তো বারান্দায় বসে কফির মগে চুমুক দিতে দিতে আকাশের দিকে তাকিয়ে বলে, আজ যদি তুমি আমার পাশে থাকতে তাহলে আমার আকাশটা এভাবে অন্ধকারাচ্ছন্ন হতো না। আর ওই দিকে ভিন্ন প্রান্তের মানুষ নিজের পছন্দের খাবারটুকু খুব আয়েশের সঙ্গে খেতে খেতে ভাবছে আজ তোমাকে সরিয়ে দিয়েছি বলে আমি ভালো আছি। কি সাংঘাতিক!

প্রত্যেক মানুষ একদিন চলে যায়। আর হাসির ব্যাপার হলো, সবাই যাওয়ার সময় কাঁদিয়ে যায়। উভয়েই সারা জীবন কাঁদায়। তবে কারো ক্ষেত্রে মন থেকে এমনি এমনি শ্রদ্ধা জাগে। আর কারো ক্ষেত্রে মনে তিল তিল করে ঘৃণা তৈরি হয়। এটাই পার্থক্য। মাঝেমধ্যে ভাবি, কারোর চলে যাওয়াতে আমাদের হাসি পায় না কেন? কেন কাঁদি আমরা? কারো শোকে আমরা কাঁদার পরিবর্তে হাসি না কেন? বিধির কি অদ্ভুত নিয়ম, তাই না?

মানুষও গিরগিটির মতো বহুরূপী। কখন যে কোন রং ধারণ করে বোঝাই মুশকিল। মানুষের মন বোঝার কোনো যন্ত্র এখনো তৈরি হয়নি। অন্যথায় যন্ত্রের পরিমাপ অনুযায়ী মানুষকে বিশ্বাস করতাম। কেউ রিলেশনে জড়ালে তাকে আগেই সাবধান করে দিতাম যাতে যন্ত্র দিয়ে মেপে সে অনুযায়ী কত দিন রিলেশন করবে তা প্রথমেই সিলেক্ট করে নেয়। অন্তত কারোর চলে যাওয়াতে তো আর কষ্ট পেত না। আজগুবি কথা! যন্ত্র নাকি মানুষের মন মাপবে?

 

আরিফুল ইসলাম


মন্তব্য