kalerkantho


ভুল সবই ভুল

গ্যালিলিও প্রথম টেলিস্কোপ আবিষ্কার করেছেন

সবাই সত্যি জানে—এমন অনেক কথা পরে যাচাই করে দেখা গেছে, সেগুলো মিথ্যা। লিখছেন আসমা নুসরাত

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



গ্যালিলিও প্রথম টেলিস্কোপ আবিষ্কার করেছেন

বিজ্ঞানের ইতিহাসে টেলিস্কোপ এক গুরুত্বপূর্ণ আবিষ্কার। জগেক দেখার ভঙ্গি বদলে দিয়েছে যন্ত্রটি। অনেক ভুল থেকেও রেহাই দিয়েছে। এ যন্ত্র দিয়ে মহাকাশ দেখতে দেখতে গ্যালিলিও গ্যালিলি (১৫৬৪-১৬৪২) বুঝতে পেরেছিলেন, পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে। তবু সত্য এই, গ্যালিলিও টেলিস্কোপ আবিষ্কার করেননি।

আবিষ্কর্তা একজন চশমা নির্মাতা। তিনি ডাচ ছিলেন। নাম হান্স লিপারশে। চৌদ্দ শতকজুড়েই কাচ নিয়ে নানা কাজকর্ম চলছিল ইউরোপে। ১৬০৮ সালে লিপারশে এমন একটি কাচ তৈরি করেন, যা দূরের বস্তুর দূরত্ব তিন ভাগ কমিয়ে আনতে পারত বা দূরের বস্তুকে তিন গুণ বড় করে দেখাতে পারত। কেউ কেউ বলেন, তিনি চিন্তাটা পেয়েছিলেন দুজন বালকের কাছ থেকে, যারা তাঁর দোকানে কাচ নিয়ে খেলাচ্ছলে দূরের কিছু দেখার চেষ্টা করছিল।

কেউ কেউ বলেন, লিপারশে বুদ্ধিটি হাতিয়ে নিয়েছিলেন জানসেন নামের আরেক চশমা প্রস্তুতকারকের কাছ থেকে। তাঁরা দুজন একই শহরে থাকতেন এবং কাচ নিয়ে কাজ করতেন। কিন্তু গবেষকরা জানসেনের প্রসঙ্গের কোনো নিশ্চিত প্রমাণ পাননি। লিপারশে ওই বছরই টেলিস্কোপের জন্য পেটেন্ট আবেদন করেছিলেন।

ওদিকে ইতালির পিসার বিজ্ঞানী গ্যালিলিও গ্যালিলির ডাচ কাচশিল্পের কথা জানা ছিল। তিনি অবশ্য লিপারশের টেলিস্কোপ দেখেননি। ১৬০৯ সালে তিনি নিজের জন্য একটি টেলিস্কোপ নকশা করেন। তিনি তাঁর টেলিস্কোপ ভেনিশিয়ান সিনেটে প্রদর্শন করেন। পুরস্কার হিসেবে সিনেট তাঁকে পাদুয়া বিশ্ববিদ্যালয়ে দ্বিগুণ বেতনে প্রভাষকের পদ প্রদান করে। গ্যালিলিওই কিন্তু প্রথম টেলিস্কোপ আকাশের দিকে তাক করেছিলেন। তিনি চাঁদে পাহাড় দেখতে পেয়েছিলেন এবং ছায়াপথও খুঁজে পেয়েছিলেন। জুপিটারের যে একদল চাঁদ আছে, সেটিও আবিষ্কার করেছিলেন গ্যালিলিও। গ্যালিলিও বিজ্ঞানী ছিলেন, আর লিপারশে ছিলেন কারিগর। গ্যালিলিও টেলিস্কোপের উপযুক্ত ব্যবহারের উপায় দেখিয়েছেন আর লিপারশে হয়তো কিছু অর্থযোগ ঘটিয়েছিলেন। তাই টেলিস্কোপের আবিষ্কারক হিসেবে গ্যালিলিওর নামই চাউর হয়ে যায়।

কিন্তু গবেষকরা বলেন, টেলিস্কোপের আবিষ্কারক লিপারশে আর এর উন্নয়ন ঘটিয়েছেন গ্যালিলিও।


মন্তব্য