kalerkantho


ভুল সবই ভুল

নোবেলের স্ত্রীর সঙ্গে এক গণিতবিদের প্রেম ছিল

সবাই সত্যি জানে—এমন অনেক কথা পরে যাচাই করে দেখা গেছে, সেগুলো মিথ্যা। লিখছেন আসমা নুসরাত

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



নোবেলের স্ত্রীর সঙ্গে এক গণিতবিদের প্রেম ছিল

নামিদামি বিশ্ববিদ্যালয়ের গণিত শিক্ষকরাও এমন উত্তর দিয়েছেন যে যেহেতু আলফ্রেড নোবেলের স্ত্রীর সঙ্গে এক গণিতবিদের প্রেম হয়েছিল, তাই রেগে গিয়েছিলেন তিনি। গণিতে নোবেল দেওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়ে গেছেন। কেউ কেউ শুধিয়েছেন, কী নাম ছিল সেই গণিতবিদের। যে যাঁর মতো উত্তর দিয়েছেন। তবে বেশি নাম এসেছে সুইডিশ গণিতবিদ গস্তা মিটাং-লেফারের। কিন্তু যাঁরা আসল কথাটা জানেন তাঁরা তো হেসেই খুন। আসল কথাটা হলো, আলফ্রেড নোবেল বিয়েই করেননি। তবে তিনি প্রেম করেছিলেন একটি নয়, অন্তত তিনটি। প্রথম প্রেমিকার নাম ছিল আলেকজান্দ্রা। কিন্তু আলেকজান্দ্রা তাঁকে বিয়ে করতে চাননি। তারপর নিজের সেক্রেটারি বার্থা কিনস্কির প্রেমে পড়েছিলেন নোবেল।

পরে কিনস্কি তাঁর আগের প্রেমিককেই বিয়ে করে ফেলেন। শেষজনের নাম পাওয়া যায় সোফি হেস। তাঁকেও বিয়ে করা হয়নি নোবেলের। তবে শেষ দুজনের সঙ্গে সম্পর্ক দীর্ঘদিন অটুট ছিল।

১৮৬৫ সালে প্রথম নোবেল পুরস্কারের কথা ভাবা হয়েছিল। তখন মিটাং একজন ছাত্র মোটে। তারপর ১৮৯৫ সালে নোবেল ৯০ লাখ ডলার ফাউন্ডেশনকে দান করেন।   ইচ্ছা ব্যক্ত করেন পদার্থবিদ্যা, রসায়ন, চিকিত্সাশাস্ত্র, সাহিত্য ও শান্তির জন্য নোবেল পুরস্কার প্রদানের। চিকিত্সাশাস্ত্র ছাড়া অন্যগুলোর সঙ্গে নোবেলের কিছু না কিছু যোগাযোগ ছিল। নোবেল গণিত অন্তর্ভুক্ত করেননি। কারণ গণিতের কথা তিনি ভাবেনইনি। এটাই সরল ও একমাত্র উত্তর—কেন গণিতে নোবেল পুরস্কার দেওয়া হয় না?

ষষ্ঠ বিষয় হিসেবে অর্থনীতিতে নোবেল দেওয়া শুরু হয় ১৯৬৯ সালে। তাই সামনে গণিত অন্তর্ভুক্ত হবে না—এ কথা জোর দিয়ে বলার জোর পাওয়া যাচ্ছে কই?


মন্তব্য