kalerkantho

পোল্যান্ডে ‘নদীর কূলে কূলে’

আবু তাহির দুলাল, পোল্যান্ড থেকে   

২৪ মার্চ, ২০১৯ ১৬:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



পোল্যান্ডে ‘নদীর কূলে কূলে’

ইউরোপীয় দেশ পোল্যান্ডের রাজধানী ওয়ারশোর বিখ্যাত এশিয়া প্যাসিফিক জাদুঘরে শুরু হয়েছে বাংলাদেশের সমকালীন চিত্রকলা প্রদর্শনী। বাংলাদেশ দূতাবাসের উদ্যোগ এবং বাংলাদেশ সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় প্রদর্শনী শুরু হয়েছে ১৪ মার্চ। চলবে আগামী ১৯ মে পর্যন্ত।

বাংলাদেশের খ্যাতিমান ৬৫ জন চিত্রশিল্পীর চিত্রকর্ম নিয়ে অনুষ্ঠিত চিত্রকলা প্রদর্শনীর নাম দেয়া হয়েছে ‘নদীর কূলে কূলে’। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, পোল্যান্ড সরকারের শীর্ষ পর্যায়ের ব্যক্তিবর্গসহ বাংলাদেশ ও পোল্যান্ডের শিল্পীরা এ সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহফুজুর রহমান। তিনি বলেন, বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক পরিমণ্ডলের সঙ্গে ভিনদেশিদের পরিচয় করিয়ে দিতেই এই চিত্রকলা প্রদর্শনী। দর্শকদের উপস্থিতি ও প্রদর্শিত চিত্রকর্ম নিয়ে আগ্রহ বাংলাদেশের জন্য প্রেরণার। প্রায় দুই মাসব্যাপী এ চিত্রকলা প্রদর্শনীতে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আবহমান বাংলার চিত্র ও সংস্কৃতি বিষয়ে আঁকা শিল্পীদের চিত্রকর্ম দেখতে প্রতিদিন ভিড় করছেন পোল্যান্ডের শিল্পপ্রেমী জনসাধারণ।

প্রদর্শনী বিষয়ে শিল্পী বিপাশা হায়াৎ বলেন, পোল্যান্ডের মূলধারার শিল্পজগতের সঙ্গে যোগসূত্র স্থাপনের জন্য এ রকম আয়োজন সত্যি প্রশংসার। পোল্যান্ডের স্থানীয় শিল্পীদের সঙ্গে বাংলাদেশি শিল্পীদের মধ্যে সম্পর্ক স্থাপন ও অভিজ্ঞতা বিনিময় করার সুযোগ তৈরি হয়েছে এ প্রদর্শনীর মাধ্যমে। প্রতিদিন প্রদর্শনীতে ঘুরতে আসা দর্শনার্থীর সংখ্যা খুবই আশাব্যাঞ্জক বলে জানালেন এই শিল্পী।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী বাংলাদেশের শিল্পী মনিরুজ্জামান বলেন, “বহুজাতিক সংস্কৃতির পোল্যান্ডে বাংলাদেশের চিত্রকলা প্রদর্শন ভিন্ন মাত্রা দিয়েছে। দুই দেশের সম্পর্ক গভীর করতে এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।”

মন্তব্য