kalerkantho

ইয়েল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন

কালের কণ্ঠ অনলাইন   

২২ মার্চ, ২০১৯ ১৪:২১ | পড়া যাবে ২ মিনিটে



ইয়েল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন

ছবি অনলাইন

যুক্তরাষ্ট্রের বিখ্যাত ইয়েল বিশ্ববিদ্যালয়ে একটি আন্তর্জাতিক সম্মেলন শুরু হতে যাচ্ছে। সম্মেলনের বিষয় ‘পরবর্তী ৩০ বছরের বাংলাদেশ: চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’। এতেবাংলাদেশের অর্থনীতি, সুশাসন, শিক্ষা, পরিবেশ, স্বাস্থ্য, ব্যাংক-বিমা এবং নগরায়নের ওপর গবেষণামূলক ৫০টি প্রবন্ধ উপস্থাপন করা হবে।

আগামীকাল শনিবার যুক্তরাষ্ট্রের কানেটিকাট অঙ্গরাজ্যের ইয়েল বিশ্ববিদ্যালয়ে ‘বিডিআই-ইয়েল কনফারেন্স’ শিরোনামে তিনদিনের এ সম্মেলনের আয়োজন করেছে পেশাজীবী প্রবাসী সংগঠন ‘দ্য বাংলাদেশ ডেভেলপমেন্ট ইনিসিয়েটিভ’ (বিডিআই)।

সম্মেলনে সহযোগী হিসেবে পাশে দাঁড়িয়েছে ইয়েল ইউনিভার্সিটির ম্যাকমিলন সেন্টারের সাউথ এশিয়ান স্টাডিজ কাউন্সিল।

এতে আলোচনায় অংশ নিবেন ‘আমেরিকান ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজ’-এর প্রেসিডেন্ট গোলাম মাতব্বর, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিয়ার রহমান, জাতিসংঘে সামাজিক ও অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা নজরুল ইসলাম, সিপিডির মোস্তাফিজুর রহমান, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি রেশমা হুসাম, নবেল উইমেন ইনিসিয়েটিভের শিরিন হক, বাংলাদেশ লিগ্যাল এইড সোসাইটির ব্যারিস্টার সারা হক ও নিউ ইয়র্ক ইউনিভার্সিটির দিনা সিদ্দিকী।

আয়োজক সংগঠনের প্রেসিডেন্ট মুনির কুদ্দুস ও ভাইস প্রেসিডেন্ট রহিম কাজীর তত্ত্বাবধানে উদ্বোধনী সেশনের সঞ্চালনা করবেন রাইস ইউনিভার্সিটির ইলোরা সিহাবউদ্দিন। সম্মেলনে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ভাইস চ্যান্সেলর অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে আজীবন সম্মাননা দেওয়া হবে বলে জানা গেছে।

মন্তব্য