kalerkantho


ইতালিতে কালো আইনের প্রতিবাদে প্রবাসীদের সমাবেশ

জাকির হোসেন সুমন, ইতালি থেকে   

১১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:৩০



ইতালিতে কালো আইনের প্রতিবাদে প্রবাসীদের সমাবেশ

ইতালির বর্তমান সরকারের করা প্রবাসী বিরোধী কালো আইন বাতিলের দাবিতে প্রতিবাদ সভা ও সমাবেশের আয়োজন করা হয় ইতালির ভেনিসে।

গতকাল ইতালির সাইড বাই সাইড এর আয়োজনে ও ভিক্টরিয়ার নেতৃত্বে ইতালির ও বিদেশি ছোট বড় শতাধিক সংগঠন ও সংস্থার কয়েক হাজার প্রবাসী এতে অংশ নেন।

সমাবেশে ভেনিসে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসী প্রতিনিধিরা বক্তব্যে বলেন, ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাতেও সালভিনি ইতালিতে বসবাসরত অভিবাসীদের তাড়ানোর জন্য নতুন নতুন আইন পাস পরে প্রবাসীদের হয়রানি করছে। আগে প্রেরমেসোদী সৌজর্ন রিনিও করতে রেসিডেন্ট কার্ড লাগতো না। এখন রেসিডেন্ট কার্ড, সমুদ্র পথে আসা বিদেশিদের সমান অধীকার না দেওয়া এবং রেসিডেন্টের বয়স ১০ বছর হওয়ার পর ২ বছরের মধ্যে ইতালিয়ান পাসপোর্ট দেওয়ার আইন বাতিল করে ৪ বছরসহ বিভিন্ন কালো আইন বাতিলের দাবি জানান।

পিয়াচ্ছা আলে রোমা সংলগ্ন ভেনিস ট্রেন স্টেশনের বাইরে কয়েক হাজার প্রবাসী প্রেকার্ড, ব্যানার,  ফেস্টুন হাতে স্বরাষ্টমন্ত্রী মাতেও সালভিনির বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। সে সময় ইতালিয়ান ছেলে মেয়েরা সং সেজে নিত্যের তালে বাদ্যযন্ত্র বাজিয়ে কালো আইন বাতিল করে সকলের সমান অধিকারের দাবি জানান।

বিশাল এ প্রতিবাদ সমাবেশে বাংলাদেশিদের পক্ষে ভেনিস বাংলা স্কুল কতৃপক্ষ অংশগ্রহণ করেন সমাবেশ শেষে প্রতিবাদ রেলি টি ভেনিসে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে পিয়াচ্ছা সানপওলোতে গিয়ে শেষ হয়।



মন্তব্য