kalerkantho


জাতিসংঘ কর্মকর্তাদের সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক

শামীম আল আমিন, নিউইয়র্ক থেকে   

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০১:৫৩



জাতিসংঘ কর্মকর্তাদের সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক

বাংলাদেশের সার্বিক পরিস্থিতি এবং আগামী সংসদ নির্বাচন নিয়ে জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার স্থানীয়সময় সকাল ১০টার সময় জাতিসংঘ সদর দপ্তরে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ সময় মির্জা ফখরুলের সঙ্গে ছিলেন দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল এবং লন্ডন থেকে যোগ দেওয়া বিএনপিরসহ আন্তর্জাতিক সম্পাদক হুমায়ুন কবীর।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আমন্ত্রণে বুধবার এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে নিউইয়র্ক পৌঁছান মির্জা ফখরুল। তবে ঘানা সফরে থাকায় জাতিসংঘের মহাসচিবের বদলে বিএনপির প্রতিনিধি দল বৈঠক করে সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারি সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে।

প্রায় সোয়া একঘণ্টার বৈঠক শেষে বাইরে বের হয়ে এসে মির্জা ফখরুল সাংবাদিকদের জানান, নির্বাচন ও অন্যান্য বিষয় নিয়ে জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। তবে এ সময় আলোচনার বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত জানাতে চাননি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, দেশে ফিরে বিস্তারিত বলবেন। বৈঠকের বিষয়ে জাতিসংঘের কর্মকর্তাদের মনোভাব কি, জানতে চাইলে ফখরুল বলেন, তাদের ভাষ্য তারাই জানাবেন।

বিএনপি মহাসচিব বৃহস্পতিবারই নিউইয়র্ক থেকে ওয়াশিংটন ডিসি রওনা হন। সেখানে ব্যক্তিগত কিছু কর্মসূচিতে যোগ দেবেন বলে তিনি সাংবাদিকদের জানান। কাদের সঙ্গে এই বৈঠক, বিষয়বস্তু কি? এমন প্রশ্নের বিস্তারিত জানাননি বিএনপি মহাসচিব।

নির্বাচনকে সামনে রেখে মির্জা ফখরুলের এই সফরকে গুরুত্বের সঙ্গে দেখছেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতারা। একাধিক বিএনপি নেতা কালের কণ্ঠকে জানিয়েছেন, তারা মনে করেন, খালেদা জিয়ার মুক্তির বিষয়টি তরান্বিত করা এবং দেশে অবাধ একটি নির্বাচনের পরিবেশ তৈরির ক্ষেত্রে মির্জা ফখরুলের এই সংক্ষিপ্ত যুক্তরাষ্ট্র সফর ইতিবাচক প্রভাব ফেলবে।

আগামী শনিবারই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেশে ফিরে যাওয়ার কথা রয়েছে।



মন্তব্য