kalerkantho


কলকাতায় জাতীয় শোক দিবস পালিত

অনিতা চৌধুরী, কলকাতা   

১৬ আগস্ট, ২০১৮ ০১:০৩



কলকাতায় জাতীয় শোক দিবস পালিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন শ্রদ্ধার সাথে জাতীয় দিবস পালন করেছে।

উপ-হাইকমিশন প্রাঙ্গণে উপ-হাইকমিশনার তৌফিক হাসান জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এরপর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক জাতীয় শোক দিবস উপলক্ষে প্রদত্ত বাণী পাঠ করা হয়।

পরে উপ-হাইকমিশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ইসলামিয়া কলেজের (বর্তমানে মওলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে ‘বঙ্গবন্ধু  স্মৃতিকক্ষে’ স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ ছাড়া পশ্চিমবঙ্গের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রীবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তপক অর্পণ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪২ সালে কলকাতা ইসলামিয়া কলেজে (বর্তমানে মৌলানা আজাদ কলেজ) ইন্টারমিডিয়েটে ভর্তি হয়ে বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষের আবাসিক ছাত্র ছিলেন। পরবর্তীতে বঙ্গবন্ধু ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইসলামিয়া কলেজ থেকে ১৯৪৭ সালে বঙ্গবন্ধু রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশ উপ-হাইকমিশনের সম্মেলন কক্ষে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন ও লায়ন্স ক্লাবের যৌথ উদ্যোগে 'স্বেচ্ছা রক্তদান কর্মসূচি'র আয়োজন করা হয়।

বৃহস্পতিবার মৌলানা আজাদ কলেজ (সাবেক ইসলামিয়া কলেজ) 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এ আলোচনায় অংশগ্রহণ করবেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বিশিষ্ট বৃদ্ধিজীবী ও সুশীল সমাজের প্রতিনিধিগণ।



মন্তব্য