kalerkantho


ফ্রান্সে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতর উদযাপিত

আবু তাহির, ফ্রান্স    

১৬ জুন, ২০১৮ ০৯:২৭



ফ্রান্সে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতর উদযাপিত

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর যথাযোগ্য মর্যাদা, বিপুল আনন্দ ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসে।

প্যারিস নগরীর বিভিন্ন মসজিদের পাশাপাশি বাংলাদেশি অধ্যুষিত এলাকার বাংলাদেশ ইসলামিক সেন্টার, মেট্রো উশ জিমনেসিয়াম ও ওভারবিলা মসজিদে বেশ কয়েকটি জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের নামাজে  হাজার হাজার মুসল্লিদের সমাগম ঘটে  মসজিদগুলোতে। সকাল ৬টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পর্যায়ক্রমে প্যারিসের বাঙালি অধ্যুষিত চারটি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

মেট্রো উশ ঈদগাহ ময়দানে ঈদের নামাজে অংশগ্রহণ করেন স্থানীয় ফরাসি প্রশাসনের কর্মকর্তারা। এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার নেতৃবৃন্দ।

ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে সব বয়সের মানুষ উৎসবের আমেজে সকাল থেকেই রং বেরঙের কাপড় পরে উপস্থিত হন মসজিদগুলোতে। প্রবাসের সকল ব্যস্ততা ফেলে রেখে ঈদ উপলক্ষে একে অন্যকে কাছে পেয়ে সবাই আনন্দে মেতে ওঠেন।

নামাজ শেষে ধর্মীয় অনুশাসন ও ঐতিহ্যকে লালন করতে মুসল্লিরা একে অন্যকে আলিঙ্গনের মধ্য দিয়ে বুকে টেনে নেন। ঈদের আনন্দে উচ্ছাসিত হয়ে কমিউনিটির সকল সমস্যা সমাধান হউক এবং আন্তরিকতার মাধ্যমে ফ্রান্সে গড়ে উঠুক শক্তিশালী কমিউনিটি এটাই ছিল ফ্রান্সের কমিউনিটি নেতাদের প্রত্যাশা।

ঈদ নামাজের বিশেষ খুতবায় বিশ্ব শান্তির কল্যাণ ও মুসলিম সম্প্রদায়ের ঐক্য প্রতিষ্ঠার আহ্বান জানান খতিবরা। 



মন্তব্য