kalerkantho


পোল্যান্ডে ঈদুল ফিতর উদযাপিত

শহীদুল ইসলাম, পোল্যান্ড    

১৫ জুন, ২০১৮ ১৮:০৫



পোল্যান্ডে ঈদুল ফিতর উদযাপিত

পোল্যান্ডে ধর্মপ্রাণ মুসলমানরা আজ শুক্রবার ধর্মীয় ভাবগাম্ভীর্য আর বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে  পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে। ঈদ উপলক্ষে বাংলাদেশি ব্যবসায়ীদের ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে দেশটিতে।

পোল্যান্ডে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি মুসলমানরা দেশটির রাজধানী ওয়ারসে ঈদের নামাজ আদায় করেন। সেখানকার বাংলাদেশি ব্যবসায়ী জসিম উদ্দিন, সাকু, সুলতান, নোমান জানান, দেশের ঈদ আর এখানকার ঈদের মাঝে কিছু পার্থক্য থাকলেও এখানে অন্যান্য বাঙালিদের সঙ্গে তারা দিনটি অনন্দের সাথেই উপভোগ করছেন। আজ সকালে ওয়ারস জামে মসজিদে নামাজ পড়েছেন তারা। ঈদ উপলক্ষে দেশি খাবারের ব্যবস্থাও করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় ছাত্র মোহাম্মদ রবিউল আলম রুবেল, ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, ঈদ এলেই পরিবারের সঙ্গে কাটানো দেশের ঈদ স্মৃতিগুলো চোখে ভাসে। তবে বাস্তবতা মেনে নিয়ে এখানেই থাকতে হচ্ছে। ঈদের নামাজ পড়ে বাংলাদেশিদের সঙ্গে ঘোরাঘুরি, প্রিয়জনদের খোঁজখবর নিয়ে ভালোই কাটে তাদের  সময়।

বাংলাদেশি শেখ ফারুক, অভি, জামান, জনি, ফজির বলেন, আজ ঈদের দিন ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ। ছুটির দিন থাকায় আজ বন্ধুদের সঙ্গে ঘোরাঘুরি করে সময় কাটাবেন তারা।



মন্তব্য