kalerkantho


মালয়েশিয়ার ইতিহাসে বৃহত্তম মাদক চালান আটক

গৌতম রায়    

২৮ মে, ২০১৮ ১৫:২৪



মালয়েশিয়ার ইতিহাসে বৃহত্তম মাদক চালান আটক

মালয়েশিয়ার ইতিহাসের সবচেয়ে বৃহত্তম মাদক আটক করেছে দেশটির কাস্টমস কর্তৃপক্ষ। আজ ২৮ মে কর্তৃপক্ষের বরাত দিয়ে The Star জানিয়েছে যে, মায়ানমার থেকে চা বলে আমদানির অন্তরালে বিপুল পরিমাণ মাদক পাচার করা হয়েছে। আটককৃত মাদক টি হচ্ছে crystal methamphetamine যা মূলত ইয়াবার মূল উপাদান। সন্দেহভাজন ৬ জন চোরাচালানকারীকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে তিন জন মিয়ানমার ও তিন জন মালয়েশিয়ার নাগরিক। 

চা আমদানির অন্তরালে যে মাদক পাচার হয়েছে তার ওজন ১ হাজার ১৮৭ কেজি যার আনুমানিক মূল্য ধরা হয়েছে ৭১ মিলিয়ন মালয়েশিয়ান রিঙ্গিত বা ১৮ মিলিয়ন মার্কিন ডলার। মাদকগুলো একটি কনটেইনার ভরে মায়ানমারের ইয়াংগুন বন্দর থেকে মালয়েশিয়ার পোর্ট ক্লাং বন্দর হয়ে রাজধানী কুয়ালালামপুরে নেয়ার চেষ্টা হচ্ছিল। মালয়েশিয়ার কাস্টমস এর মহাপরিচালক সুব্রামারিয়াস তুলাসি সংবাদ মাধ্যমেকে এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন- ওজন ও পরিমানের দিক দিয়ে এটা মালয়েশিয়ার ইতিহাসের সব চেয়ে বড় মাদক চোরাচালান আটক হলো। 

Crystal methamphetamine হচ্ছে methamphetamine এর একটি ধরণ যা মারাত্বক নেশা ধরায় যা প্রচলিত কথা স্পিড, শাবু বা ইয়াবা বলে পরিচিত।   

তিনি আারো জানান, মূল সিন্ডিকেটকে উদঘাটনের চেষ্টা চলছে। 

জাতি সংঘের  Office on Drugs and Crime) এর একটি রিপোর্টে Methamphetamine কে বিশ্ব স্বাস্থ্যের জন্য একটি বৃহত্তম হুমকি বলে উল্লেখ করা হয়েছে। দশকের পর দশক ধরে মায়ানমার এই অঞ্চলে মাদক উৎপাদনকারী হিসাবে বিবেচত হয়ে আসছে।



মন্তব্য