kalerkantho


নিউ ইয়র্কে প্রকাশ্যে দেখানো হবে কবি নজরুলের ব্যবহৃত জিনিসপত্র

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

২৯ এপ্রিল, ২০১৮ ০৩:০৫



নিউ ইয়র্কে প্রকাশ্যে দেখানো হবে কবি নজরুলের ব্যবহৃত জিনিসপত্র

এই প্রথমবারের মতো জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র প্রকাশ্যে দেখানোর ব্যবস্থা করেছেন কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন। আগামী শনিবার (৫ মে) নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। একই দিন পিএস-৬৯ মিলনায়তনে দিনব্যাপী কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মোৎসব পালন করা হবে।

কবি পরিবারের সদস্যদের উপস্থিতিতে ‘অন্তরঙ্গ নজরুল’ নামের এ অনুষ্ঠানে আলাপচারিতা, কবিতা, সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন কল্যাণী কাজী, অনির্বাণর কাজী, কাজী অনিন্দিতা তরফদার ও শাহিন তরফদার। দর্শনীর বিনিময়ে অনুষ্ঠিতব্য উক্ত অনুষ্ঠানে ৫০, ২০ ও ১০ ডলার করে প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে বলে কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন সূত্রে জানা গেছে।

কবি নাতনি অনিন্দিতা কাজী জানান এ অনুষ্ঠানে মূলত কবি পরিবারের উপস্থিতিতে একান্ত আলাপচারিতা, কবির কিছু পান্ডুলিপি, চশমা, কবির স্ত্রীর বিয়েতে ব্যবহৃত শাড়ি, কবির ছবিসহ বেশ কিছু জিনিসপত্র জনসম্মুখে প্রদর্শন করা হবে। দীর্ঘদিন কাজী নজরুল ইসলাম ও তার স্ত্রী প্রমীলা দেবি তাদের ছোট ছেলে কাজী অনিরুদ্ধ ও তার স্ত্রী কল্যাণী কাজীর পরিবারে থাকার সুবাদে স্মৃতিবিজড়িত এই সম্পদ রয়েছে গেছে এই পরিবারের সঙ্গে। এগুলো সংরক্ষণ করেছেন কবিপৌত্র কাজী অনিরুদ্ধের জ্যেষ্ঠ পুত্র কাজী অনির্বাণ। এই দুষ্পাপ্য জিনিসগুলো এর আগে কোথাও প্রদর্শিত হয়নি। এই প্রথম ফাউন্ডেশনের যাত্রার শুভলগ্নে প্রবাসের বাঙালি ও নজরুল অনুরাগীদের জন্য আমাদের এই বিশেষ প্রদর্শনী। পরবর্তীতে ফাউন্ডেশনের মাধ্যমে এই প্রদর্শনী বাংলাদেশ ও পশ্চিমবঙ্গসহ পৃথিবীর বিভিন্ন দেশে করা হবে।

তিনি আরো বলেন, কবি কাজী নজরুল ইসলামের অমর সৃষ্টি তাঁর কাব্য দর্শন ও সঙ্গীতকে দেশে এবং প্রবাসে বর্তমান ও আগামী প্রজন্মের মধ্যে আরো বেশি পরিচিতি, পরিবর্ধিত প্রচার-প্রসারের লক্ষ্যে কবি পরিবারের উদ্যোগে কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন নর্থ আমেরিকা তাদের যাত্রা শুরু করতে চলেছে। নর্থ আমেরিকা থেকে যাত্রা শুরু হলেও পর্যায়ক্রমে ফাউন্ডেশনের ব্যপ্তি ও কাজের পরিধি দুই বাংলা ছাড়াও বিশ্বের সব অঞ্চলেই বিস্তার করতে মুখ্য ভূমিকা পালন করবে।

কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য ও তত্ত্বাবধায়কদের মধ্যে রয়েছেন কবি নজরুল ইসলামের কনিষ্ঠপুত্র কাজী অনিরুদ্ধের স্ত্রী কল্যাণী কাজী, যিনি সঙ্গীত শিল্পী ও নজরুল গবেষক। তাদের জ্যেষ্ঠ পুত্র চিত্রকর কাজী অনির্বাণ, কাজী অনিন্দিতা তরফদার ও শাহিন তরফদার।



মন্তব্য