kalerkantho


নিউ ইয়র্কের আদালতে ট্রাম্প-রাশিয়ার ‘যোগসাজশ’ মামলা

নিউ ইয়র্ক প্রতিনিধি   

২১ এপ্রিল, ২০১৮ ০৪:৫২



নিউ ইয়র্কের আদালতে ট্রাম্প-রাশিয়ার ‘যোগসাজশ’ মামলা

অবশেষে আদালতে গড়াল ট্রাম্প-রাশিয়ার নির্বাচনী ‘যোগসাজশ’ এর ঘটনা। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন বিঘ্নিত করার অভিযোগে নিউ ইয়র্কের ম্যানহাটনের ফেডারেল আদালতে এ মামলাটি দায়ের করেন বিরোধী দল ডেমোক্রেটিক পার্টি। রাশিয়া, ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারদল ও উইকিলিকসের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে এ মামলায়।

এতে ট্রাম্পের জ্যেষ্ঠ পরামর্শকদের নাম উল্লেখ করা হয়েছে। এসব পরামর্শকদের মধ্যে ট্রাম্পের জামাতা জেরাড কুশনার ও প্রচারণা দলের সাবেক চেয়ারম্যান পল ম্যানফোর্টের নাম আছে। এ ছাড়া উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের নামও উল্লেখ করা হয়েছে।

ডেমোক্রেটিক পার্টি এরই মধ্যে আদালতে মামলার সপক্ষে কিছু নথি জমা দিয়েছে। তাতে বলা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে জিততে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার দল রাশিয়ার সহায়তা নিয়েছিল।

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ উঠলেও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবারই তা অস্বীকার করে আসছেন।

গত মাসে ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশদের কোনো ধরনের প্রভাব ছিল না। কিন্তু নির্বাচনে হস্তক্ষেপ যে হয়েছে, তা নিশ্চিত। অন্য কোনো দেশ বা কোনো গোষ্ঠী এ কাজ করে থাকতে পারে।

এদিকে, এই অভিযোগের একাধিক তদন্ত চলমান আছে। এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল, ট্রাম্পের পক্ষ নিয়ে রাশিয়া নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করেছিল। তবে রাশিয়া সব সময়ই এই অভিযোগ অস্বীকার করে আসছে। ট্রাম্প-রাশিয়ার ‘যোগসাজশ’  এর বিষয়টি বর্তমানে যুক্তরাষ্ট্রসহ বিশ্বে সবচেয়ে আলোচিত ঘটনা। 



মন্তব্য