kalerkantho


লুজিয়ানার নিউ অরলিন্সে স্বাধীনতা দিবস উদযাপন

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৩ এপ্রিল, ২০১৮ ০১:৪১



লুজিয়ানার নিউ অরলিন্সে স্বাধীনতা দিবস উদযাপন

ছবি: কালের কণ্ঠ

যুক্তরাষ্ট্রের লুজিয়ানা অঙ্গরাজ্যের নিউ অরলিন্সের প্রবাসী বাংলাদেশিরা যথাযথ মর্যাদায় বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে। গত শনিবার সন্ধ্যায় নিউ অরলিন্সের একটি মিলনায়তনে স্থানীয় বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দরা এ অনুষ্ঠানের আয়োজন করেন।

অনুষ্ঠানের মধ্যে ছিল মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আলোচনা সভা, কবিতা আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান। আলোচনায় অংশ নেন ড. মনিরুজ্জামান, ড. শামসুল হুদা, ড. কবির হোসেন, ড. সারোয়ার জামাল হোসেন ও ড. অনুপ প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ২৬ মার্চ, মুক্তিযুদ্ধের সূচনার গৌরবময় দিন-মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে বিশ্বের বুকে স্বাধীন অস্তিত্বের জানান দিয়েছিল বীর বাঙালি। বাংলার ঘরে ঘরে গড়ে ওঠা দুর্গ থেকে বের হয়ে এসেছিল দামাল ছেলেরা।

বক্তারা আরো বলেন, পাকিস্তানি হানাদার বাহিনীর নির্বিচার হত্যা, ধ্বংস ও পৈশাচিকতার বিরুদ্ধে টানা ৯ মাসের মরণপণ লড়াইয়ে ৩০ লাখ শহীদের আত্মদানের বিনিময়ে ১৬ ডিসেম্বর অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের।

সাংস্কৃতিক পর্বে অংশ নেন ফয়সল ইসলাম, রোজী, বনানী চ্যাটার্জি, মনিষা পল,মনি ড. মনোয়ার, মুহিন ফয়সল, রিতু, শফিক, রোবায়েত,মাহির, আরভিন, উমেশ,উজেশ আনিশা, সাফা,মারজুক ও ইউনিভার্সিটি অব নিউ অরলিন্সের বাংলাদেশি শিক্ষার্থীরা। 



মন্তব্য