kalerkantho


ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

ভিয়েনা (অষ্ট্রিয়া) থেকে   

১৮ মার্চ, ২০১৮ ১৭:৪২



ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস ভিয়েনা।

এ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় ভিয়েনার হউফসাইলস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এরপরে পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। 

এ ছাড়াও দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়।

তা ছাড়াও বঙ্গবন্ধুর জীবনী নিয়ে প্রামান্যচিত্র প্রদর্শনী হয়। এর পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্নাঢ্য রাজনৈতিক জীবন ও কর্ম-নির্ভর কবিতা আবৃত্তি এবং বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে শিশু-কিশোররা প্রবন্ধ পাঠ করে। 

এ ছাড়াও বঙ্গবন্ধুকে নিয়ে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো: আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং অষ্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী ও লেখক সাংবাদিক এম. নজরুল ইসলাম, অষ্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, সহ-সভাপতি রুহী দাস সাহা, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন, মুক্তিযোদ্ধা সংসদ অষ্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর, বাংলাদেশ-অস্ট্রিয়া সমিতির সহ-সভাপতি বখতিয়ার রানা, আহাদ চৌধুরী প্রমুখ। 

রাষ্ট্রদূত মো: আবু জাফর তাঁর বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তাঁর অবিস্মরণীয় অবদানের কথা উল্লেখ করেন। 

এ সময় তিনি বঙ্গবন্ধুর অতুলনীয় দেশপ্রেম ও শিশুদের প্রতি গভীর মমত্ববোধের দৃষ্টান্ত অনুসরণের জন্য এবং তাঁর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবে রুপ দেওয়ার জন্য সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান। 
 



মন্তব্য