kalerkantho


খালেদা জিয়ার সাজাপ্রাপ্তিতে জাতিসংঘের উদ্বেগ

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৩০



খালেদা জিয়ার সাজাপ্রাপ্তিতে জাতিসংঘের উদ্বেগ

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজাপ্রাপ্তির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। একই সঙ্গে এ বিষয়ে পরবর্তী ঘটনাপ্রবাহ পর্যবেক্ষণ করছেন বলে বৃহস্পতিবার দুপুরে জাতিসংঘ সদর দপ্তরে দেয়া নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক। এ সময় বাংলাদেশে কার্যকর গণতান্ত্রিক ব্যবস্থার পক্ষেও জাতিসংঘের অবস্থান পুনরায় ব্যক্ত করেন তিনি।

নিয়মিত প্রেস ব্রিফিংয়ের শুরুতেই প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরা হয়। সেই সঙ্গে বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে কোনো বিশেষ দূত পাঠানো হবে কিনা জানতে চাওয়া হয় সাংবাদিকদের পক্ষ থেকে।

জবাবে ফারহান হক বলেন, বিষয়টি মাত্রই আমাদের দৃষ্টিগোচর হয়েছে। খালেদা জিয়ার আটকের বিষয়টি উদ্বেগজনক। বিষয়টির পেছনে কী আছে তা আমরা পর্যবেক্ষণ করে দেখছি। এ বিষয়ে জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবে। তিনি আরো বলেন, আমরা সহিংসতার জন্য উদ্বেগ প্রকাশ করছি। উভয়পক্ষকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।

অপর এক প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফরহান হক বলেন, এ রায়ের প্রভাব কী হবে তা আমরা বিচার বিশ্লেষণ করে দেখছি। তবে বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের পক্ষে জাতিসংঘের অবস্থান।



মন্তব্য