kalerkantho


আবু সাইদ খানের কথা ও সুরে কণ্ঠ মেলালেন মমতাজ

জাকির হোসেন সুমন, ইতালী    

১৯ জানুয়ারি, ২০১৮ ২২:৫৭



আবু সাইদ খানের কথা ও সুরে কণ্ঠ মেলালেন মমতাজ

ছবি : কালের কণ্ঠ

বাংলাদেশের জনপ্রিয় কন্ঠ শিল্পী মমতাজ সুরের ভুবনে এতটাই দখল করে আছেন দেশ-বিদেশে তার গান এখনো জনপ্রিয়। মমতাজের গানের কথা সব সময়ই মানুষের হৃদয়কে নাড়া দেয়, কখনো ভালবাসা আবার কখনো দু:খ সাগরে ভাসিয়ে দেয়। এবার সেই মমতাজ ইতালী প্রবাসী বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আবু সাইদ খানের সাথে তার সুরে জড়িয়ে নিলেন। আবু সাইদ রাজনৈতিক ব্যক্তি হলেও তার ভিতর সব সময় একটি সঙ্গীতের ভুবন বাস করতো। ব্যক্তি জীবনে দুজনেই সৃজনশীল রাজনীতিক এবং রাজনীতির মতাদর্শের ব্যানারো তাদের একটাই। 

"আমি দেহ চাই না রে....চাই যে একটা মন" মানব দেহ আর মনের টানাপোড়নের কথা নিয়ে গান লিখেছেন আবু সাইদ খান আর সেই কথায় কন্ঠ দিয়ে যেন আরেক ইতিহাস গড়লেন মমতাজ। গানের কথায় সুরের ছোয়াঁ লাগিয়ে প্রানবন্ত করে তুলেছেন এসময়ের প্রতিশ্রুতিশীল মিউজিক ডিরেক্টর বাউল স্টুডিওর কর্ণধার চঞ্চল। এমন মোহময়ি সুর আর কথার গান রেকডিং শেষে মমতাজ স্পষ্ট করেই বললেন, দীর্ঘদিন পর যেন একটি সম্মৃদ্ধ কথা সুরে গান গেয়ে প্রাণটা জুড়িয়ে গেলো। মমতাজ আবু সাইদ খানকে আবেগ আপ্লুত হয়ে এও জানালেন যে, তিনি তাঁর কথায় নিয়োমিত গান গাইতে চান। 

আবু সাইদ ইতিমধ্যে বহু গান লিখেছেন যা ইতালীতে সঙ্গীত প্রেমীদের অজানা নয়। প্রিয় ব্যক্তির কথায় জনপ্রিয় সঙ্গীত শিল্পীর কন্ঠের গানের প্রতিক্ষায় রয়েছে ইতালী প্রবাসীরা।

দর্শক বুঝতেই পারছেন, খুব শীর্ঘ্রই গানের ভুবনে মমতাজের গান দিয়ে আর একটা বিপ্লব ঘটতে চলেছে। গানটির ভিজ্যুয়াল ভার্সনের কাজ খুব শীঘ্রই শুরু হতে যাচ্ছে এবং সেটি শেষ হলেই ইউটিউব দেয়া হবে মমতাজের এই গান। অপেক্ষার বাধ ভাংবার আগেই আপনাদের কানে বেজে উঠবে- আমি দেহ চাই না রে, চাই যে একটা মন।



মন্তব্য