kalerkantho


উৎসবমুখর পরিবেশে আবুধাবীস্থ বাংলাদেশ স্কুলে বই উৎসব

এম আবদুল মন্নান, আমিরাত থেকে   

১০ জানুয়ারি, ২০১৮ ০০:১৪



উৎসবমুখর পরিবেশে আবুধাবীস্থ বাংলাদেশ স্কুলে বই উৎসব

ছবি: কালের কণ্ঠ

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত সবার জন্য শিক্ষা বাস্তবায়ন কর্মসূচির আওতায় দেশের ন্যায় সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীস্থ বাংলাদেশ স্কুলেও উৎসবমুখর পরিবেশে দেশীয় ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে পাঠ্য বই বিতরণ 'বই উৎসব' অনুষ্ঠিত হযেছে। সোমবার বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্কুল ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষক শিক্ষিকা, দূতাবাস কর্মকর্তা ও স্কুল পরিচালনা কমিটির সদস্যদের উপস্থিতি এ বই উৎসব আয়োজন করা হয়।

স্কুলের সিনিয়র শিক্ষক এস এম আবু তাহেরের পরিচালনায় অনুষ্ঠানে রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান বলেন, স্কুলের ছাত্র ছাত্রীদের মাঝে বিনামূল্যে বিনা খরচে বই বিতরণ করতে পারা একটা বিরাট খুশির ব্যাপার। তিনি আরো বলেন, বর্তমান সরকার বছরের প্রথম দিনেই ৪ কোটি ছাত্রছাত্রীদের মাঝে দেশে মুদ্রিত প্রায় সাড়ে ৩৫ কোটি বই বিতরণ করেছে। যা সরকারের একটি বিরাট সাফল্য ও শিক্ষার প্রতি সরকারের সর্বোচ্চ গুরুত্বের প্রতিফলন। তিনি এটাকে বিশ্বের একটি বিরল ঘটনা বলে দাবি করেন।

স্কুল অধ্যক্ষ মীর আনিসুল হাসান, তাঁর শুভেচ্ছা বক্তব্যে দূতাবাসের যথাযথ উদ্যোগে স্কুল খোলার সঙ্গে সঙ্গেই ছাত্রছাত্রীদের মাঝে নতুন বই বিনামূল্যে তুলে দিতে পেরে রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।
 
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পরিচালনা কমিটির সদস্য ও বাংলাদেশ সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন। তিনি তার বক্তব্যে বিনা মূল্যে বই বিতরণ সরকারের একটি অন্যতম সফলতা ও ভালো কাজ বলে উল্লেখ করেন। তিনি ভালো কাজগুলো সবসময়ে আলোচনায় থাকা দরকার বলে মনে করেন।

উল্লেখ্য যে, আরব আমিরাতে ৮ লক্ষাধিক প্রবাসীদের আছে কেবলমা্ত্র দেশীয় দুটি শিক্ষা প্রতিষ্ঠান। এ দুই প্রতিষ্ঠানের মধ্যে আবুধাবীস্থ শেখ খলীফা বিন জায়েদ বাংলাদেশ স্কুল অন্যতম।

নতুন বছরের শুরুতেই নতুন শ্রেণিতে নতুন বই হাতে পেয়ে অনেক খুশি ও সন্তুষ্টি প্রকাশ করেন স্কুল ছাত্র ছাত্রীরা ও অভিভাবকরা। তারা জননেত্রী ও রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।



মন্তব্য