kalerkantho


প্রতিবেশী দেশ : যেখানে সিগারেট নিষিদ্ধ, হাতের নাগালেই মদ

মাহতাব হোসেন, ভুটান থেকে ফিরে   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৩৪



প্রতিবেশী দেশ : যেখানে সিগারেট নিষিদ্ধ, হাতের নাগালেই মদ

যেদিন ফুয়েন্টশোলিং শহরে ঢুকলাম সেদিন থেকেই বারবার বিস্ময়ে অভিভূত হয়ে যাচ্ছিলাম। পুরো শহর যেন ক্যালেন্ডারের পাতা।

শহরের পরতে পরতে সৌন্দর্য ছড়ানো।   ভারতের জয়গাঁ সীমান্ত পথে ভুটানে ঢুকতে কোনো বাঁধা যেন ছিল না। দুপুরে হোটেলে খেয়ে দেয়ে এসে তারপর গেলাম ইমিগ্রেশনের কাজ সম্পন্ন করতে। মাত্র ১০ মিনিটেই ইমিগ্রেশনের কাজ শেষ। সেদিন আমরা ফুয়েন্টশোলিং শহরেই ছিলাম।   যে জিনিসটা বেশি বিস্ময়ের সৃষ্টি করেছে তা হলো ১. পুরো ভুটানে সিগারেট পান করা নিষিদ্ধ। ২. এলকোহল এতোটাই বৈধ যে প্রায় ভুটানের সব শহরেই রেস্টুরেন্ট গুলোর সাথে বার সংযুক্ত।

ফুয়েন্টশোলিং শহরে যারা ধূমপান করেন তারা সীমান্ত দিয়ে ভারত অংশে চলে যান। ধূমপান শেষ করে ফের ভুটান অংশে চলে আসেন।

  সীমান্ত বলতে যে বিষয়টা রয়েছে তা একেবারে নামে মাত্র। সবাই জয়গাঁও যাচ্ছেন আসছেন। কোনো প্রহরী নেই।   তবে ভুটানে চলাফেরা করার ক্ষেত্রে অবশ্যই ভুটানের ভিসা করিয়ে নিতে হবে। রাতের ফুয়েন্টশোলিং যেন অন্যরকম।   পুরো শহরজুড়েই অর্ধেকের বেশি মদের বার। ভুটানের মানুষদের কাছে মদ বা এলকোহল যেন খুব স্বাভাবিক পানীয়। আমরা যেমন চা খাই ভুটানিরা তেমনি সন্ধ্যা হলেই বারে গিয়ে মদ খায়।  

সিগারেট নিষিদ্ধ কিন্তু মদ কেন বৈধ? এই প্রশ্নের উত্তরে যা জানা গেল তাহলো ভুটান দেশটা পুরোটাই পাহাড়ের ওপরে। তাই প্রতিটি মানুষকেই পাহাড়ের ওপর দিয়ে চলতে হয়। আর পাহাড়ে প্রচণ্ড ঠাণ্ডা।   এ জন্য প্রতিটি বাসায় আপ্যায়নে মদের সাথে দেওয়া হয় পান। সাথে থাকে কাঁচা সুপারি এলকোহল শরীরকে ঠাণ্ডার হাত থেকে বাঁচায় একইসাথে পানও শরীরকে উষ্ণ রাখে।   এজন্য মদ এতোটা প্রচলিত। ফুয়েন্টশোলিং এর মতো পারো কিংবা থিম্ফু শহরেও মদের বার এভেইলেবল।  

তবে সিগারেট একবারেই নিষিদ্ধ। কেউ যদি ধূমপান করে আর আইন-শৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর হাতে ধরা পড়েন তাহলে সাথে সাথেই জেল কিংবা বড় অংকের জরিমানা।   এজন্য ভুটানের শহরগুলোতে সিগারেট পাওয়া যায় না। তবে এখন ভুটান সরকার এলকোহলকেও নিরুৎসাহীত করছে বলে জানা গেছে।  

ফুয়েন্টশোলিং শহরের 'বাংলাভাষা'

রাস্তায় ময়লা ফেললেই ১৭৫০ রুপি জরিমানা!

রাতে কুকুরদের দখলে চলে যায় শহর!

ভুটানের কাপড় ব্যবসায়ীদের আস্থার নাম ঢাকার 'বঙ্গবাজার'

ভুটানে দেখা পেলাম সাদামাটা বার্নিকাটের


মন্তব্য