kalerkantho


অনলাইনে ব্রিটেনের প্রথম বাংলা পত্রিকা 'সত্যবাণী'র যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক, লন্ডন   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:১৮



অনলাইনে ব্রিটেনের প্রথম বাংলা পত্রিকা 'সত্যবাণী'র যাত্রা শুরু

ব্রিটেনে বাংলা মিডিয়ার শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে এসে মূলধারায় আরও ব্রিটিশ-বাঙালি সাংবাদিক দেখার আগ্রহ প্রকাশ করেছেন ইভিনিং ষ্ট্রন্ডার্ড, দ্যা ইন্ডিপেন্ডেন্ট, দ্যা ইন্ডিপেন্ডেন্ট অন সানডে ও দ্যা আই এর ম্যানেজিং এডিটর, লন্ডন প্রেসক্লাবের চেয়ারম্যান ডগ উইলস। মঙ্গলবার স্থানীয় সময় রাতে এসেক্সের মে ফেয়ার ভেন্যুতে অনুষ্ঠিত বাংলা মিডিয়ার শতবর্ষ উদযাপন ও ১৯১৬ সালে প্রকাশিত ব্রিটেনের প্রথম বাংলা পত্রিকা সত্যবাণী’র অনলাইন পুনরুজ্জীবন অনুষ্ঠানে এসে তিনি এই আগ্রহ প্রকাশ করেন।  

লন্ডন প্রেসক্লাব চেয়ারম্যান বলেন, এথনিক ল্যাঙ্গুয়েজ সংবাদপত্রের শতবর্ষ উদযাপন সত্যিই চমৎকৃত হওয়ার মত বিষয়। আজকের এই অনুষ্ঠানে আসতে পেরে আমি খুবই আনন্দিত। বাংলাদেশি কমিউনিটিকে সাইনিং কমিউনিটি মন্তব্য করে তিনি বলেন, ব্রিটিশ মূলধারার সাংবাদিকতায় এই সাইনিং কমিউনিটির আরও বেশি প্রতিনিধিত্ব চাই আমরা। বক্তব্য শেষে বেলুন উড়িয়ে ১৯১৬ সালে প্রকাশিত প্রথম বাংলা পত্রিকা সত্যবাণী’র অনলাইন যাত্রা শুরু করেন লন্ডন প্রেসক্লাব চেয়ারম্যান। অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে আরও বক্তব্য রাখেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার খোন্দকার মোহাম্মদ তালহা, ব্রিটিশ সাংবাদিক মার্টিন ব্রাইট, হাপিংটন পোষ্টের নিয়মিত লেখক বাংলাদেশি  বংশোদ্ভূত শাহেনা আলী, লন্ডন বাংলা প্রেসক্লাবের প্রেসিডেন্ট সৈয়দ নাহাস পাশা, ব্রেন্ট কাউন্সিলের মেয়র কাউন্সিলার পারভেজ আহমেদ ও টাওয়ার হ্যামলেটসের স্পীকার কাউন্সিলার খালিস উদ্দিন আহমেদ।  

অনুষ্ঠানে স্বাগত ও সমাপনি বক্তব্য রাখেন যথাক্রমে 'সত্যবাণী’র এডিটর-ইন-চিফ সৈয়দ আনাস পাশা এবং এডিটর এট লার্জ মোহাম্মদ আব্দুস সাত্তার। বিবিসি এশিয়ান নেটওয়ার্কের প্রেজেন্টার নাদিয়া আলী ও সত্যবাণী’র কো-ফাউন্ডার মাহাথির পাশার উপস্থাপনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন প্রখ্যাত শিল্পী হিমাংশু গোস্বামী, গৌরী চৌধুরী, মিতা তাহের, নিশাত মনসুর এবং শিশু শিল্পী নাহিয়ান পাশা ও রাফা হক।


মন্তব্য