kalerkantho


ইতালি প্রবাসী বঙ্গালিদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

ইতালি প্রতিনিধি   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:৫২



ইতালি প্রবাসী বঙ্গালিদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় ইতালির নাপলি তে উদযাপিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক  মাতৃভাষা দিবস অমর একুশে ফেব্রুয়ারি। স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিটে নাপলি শহরের কেন্দ্রীয় অস্থায়ী শহীদ মিনারে আলো প্রজ্জলনের মধ্য দিয়ে দিবসটির প্রথম প্রহরের কার্যক্রম শুরু হয়।

এ সময় সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।  

পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা বলেন, শহীদদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে মাতৃভাষা বাংলা। তাদের এই ঋন কোনোদিন শোধ হবার নয়। ভাষা শহীদদের আত্মত্যাগ আমাদের এনে দিয়েছে স্বাধীনভাবে বাংলায় কথা বলার অধিকার। দিবসটির কার্যক্রম শুরু করেন নাপলি বিএনপির সভাপতি তালুকদার শাজাহান। অনুষ্ঠান পরিচালনা করেন নাপলি যুব দলে সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন মজুদার।

রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গে শহীদ মিনার এলাকায় শতশত মানুষের ঢল নামে। একে একে সকলেই শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এ সময় ইসমাইল আলী, মিজান, মো. শাহিন, আলম বাদশা, সুমন, দুলাল, এম এম শাহিন, সোলায়মান, কাজল, বাজিদ, মাসুদ রানা, শরিফুল ইসলাম, কামরুল, কিরন, জয়নাল, না্ন্নু, রাসেল, হাছান, মো. রাসেল, আইয়ুব খানসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।


মন্তব্য