kalerkantho


নিউ ইয়র্কে সিওএফসির আন্তর্জাতিক খাদ্য উৎসব

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০৪:০৮



নিউ ইয়র্কে সিওএফসির আন্তর্জাতিক খাদ্য উৎসব

নিউ ইয়র্ক অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক খাদ্য উৎসব। সোসাইটি ফর ফরেন কনসালস (সিওএফসি) আয়োজিত গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ভারতীয় কনস্যুলেট জেনারেল এর মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ উৎসব।

এতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলও অংশগ্রহণ করেন। বৈরী বাংলাদেশের ঐতিহ্য এবং সংস্কৃতির পরিচায়ক হস্তশিল্প সামগ্রীসহ অন্যান্য উপাদান দিয়ে সুসজ্জ্বিত একটি দোকানে বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার (আঙ্গুলের দ্বারা তৈরি যেমন সামুচা, সিঙ্গারা ও পাকোরা) স্থান পায়। উক্ত দোকানে প্রচুর বিদেশী অতিথির সমাগম ঘটে এবং সকলেই বাংলাদেশি খাবারের উচ্ছসিত প্রশংসা করেন। উৎসবে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোঃ শামীম আহসান, এনডিসি এবং তার সহধর্মিনী মিসেস পেন্ডোরা চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

খাবারের দোকান ছাড়াও নিউ ইয়র্ক ভিত্তিক বাংলাদেশ একাডেমী অব ফাইন আর্টস (বাফা) এর শিল্পীদের অনবদ্য পরিবেশনা বিদেশি দর্শকদের অভিভূত করে। শিল্পীরা বাংলাদেশের একটি জনপ্রিয় লোক সঙ্গীতের সাথে নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠানে অন্যান্য দেশের শিল্পীরাও সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করেন যা সাংস্কৃতিক বৈচিত্র্যকে তুলে ধরে। অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রঙ্গীন পতাকা এবং বিভিন্ন সংস্কৃতি ও ঐতিহ্যের পোষাক পরিচ্ছদ একটি আন্তর্জাতিক আবহের সৃষ্টি করে।

এ উৎসবে কনস্যুলেট জেনারেল এর অংশগ্রহণ বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার এবং মনোজ্ঞ নৃত্য পরিবেশনা দেশের সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে বৃহত্তর পরিসরে মার্কিন ও বিদেশী দর্শকদের মধ্যে অধিকতর ধারনা সৃষ্টিতে সক্ষম হয়।

উপস্থিত বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তাবৃন্দ, কূটনীতিক, সুশীল সমাজের প্রতিনিধি ছাড়াও মূলধারার মিডিয়া ব্যক্তিরাও উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৯২৫ সালে প্রতিষ্ঠিত সোসাইটি ফর ফরেন কনসালস (সিওএফসি) নিউ ইয়র্ক ভিত্তিক কনস্যুলেট, কনস্যুলেট জেনারেল এবং অনারারি কনস্যুলেটগুলোর সমন্বয়ে গঠিত বিশ্বের বৃহত্তম কনস্যুলার কোর।


মন্তব্য