kalerkantho


তুষারঝড়ে যুক্তরাষ্ট্রে প্রবাসীদের ঘরে ঘরে চলছে খিচুরিভোজ

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



তুষারঝড়ে যুক্তরাষ্ট্রে প্রবাসীদের ঘরে ঘরে চলছে খিচুরিভোজ

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ের দিনে খিচুরিভোজে মেতে উঠেছেন প্রবাসী বাংলাদেশিরা। উত্তরপুর্বাঞ্চলে সারাদিনব্যাপী বইছে চলতি মওসুমের রেকর্ড পরিমান তুষারঝড়। এর ফলে বিভিন্ন অঙ্গরাজ্যে ৬ কোটির বেশি মানুষ গৃহবন্দী হয়ে পড়েছেন। কর্মস্থলে না যাবার সুযোগে নিজ নিজ বাড়িতে অবস্থানকালে ভোজন বিলাসী প্রবাসী বাংলাদেশিরা মেতে উঠেছে ইলিশ ভাজা আর গরুর ভুনা মাংসের সাথে ভুনা খিচুরিভোজে।

স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর থেকেই শুরু হয়েছে তুষারঝড়। নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, কানেকটিকাট, ম্যাসাচুসেটস, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড ও ওয়াশিংটন ডিসি এলাকার প্রচুর সংখ্যক প্রবাসী বাংলাদেশি বৃহস্পতিবার দুপুরে ভুনা খিচুরি খাবার আয়োজন করেন। ইলিশ ভাজা আর গরুর ভুনা মাংসের সাথে ভুনা খিচুরি ভোজে। এসব এলাকায় প্রায় প্রতিটি ঘরেই দুপুরের খাবারে চলে একই রকম আয়োজন। প্রতি দশজনে সাতজন পরিবার একই দিনে খিচুরি রান্নার আয়োজন করলেও কেউ কারা সঙ্গে পুর্বে কোন কথা বলেননি।

বোস্টন প্রবাসী তাহমিনা খানম বলেন, যুক্তরাষ্ট্রের আবহাওয়ায় যেমন বৃষ্টি বা তুষারপাত শুরু হলে বাংলাদেশি কোন গৃহবধুকেই বলতে হয়না খিচুরি রান্না করার কথা। বাংলাদেশে যেমন বৃষ্টির দিনে গৃহবধুরা নিজের ইচ্ছেতেই খিচুরি রান্না করে থাকেন ঠিক তেমনি এদেশেও কাউকে ঘোষণা দিয়ে নারীরা রান্নার কাজ করেন না।

তারা সবাই জানেন কেমন দিনে কী ধরনের রান্না করতে হবে।

নিউ ইয়র্কের ব্রঙ্কসের আলেয়া খাতুন জানান, এমন তুষারপাতের দিনে ঘরে বন্ধি থেকে খিচুরি রান্না করে খাওয়া ছাড়া আর কি কাজ করা যায়! ছুটির দিনে পরিবারের সকলের সঙ্গে খিচুরির সাথে ভুনা মাংস বা ইলিশ ভাজা খাওয়ার মজাই আলাদা। কানেকটিকাট প্রবাসী গৃহবধূ বিলকিস আক্তার জানান, ঠাণ্ডা আবহাওয়া বৃষ্টি বা তুষারপাতের দিনে খিচুরি রান্না করে সংসারের সকলের সঙ্গে খাওয়ার মজাই অন্যরকম। তাই আজকের এ দিনে অন্যান্যদের মত আমিও দুপুরের খাবারে ভুনা খিচুরি সঙ্গে ইলিশ ভাজা রান্না করেছি।  


মন্তব্য