kalerkantho


যুক্তরাষ্ট্রে বইছে প্রচণ্ড তুষারঝড়, ৬ কোটি মানুষ গৃহবন্দি

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৫২



যুক্তরাষ্ট্রে বইছে প্রচণ্ড তুষারঝড়, ৬ কোটি মানুষ গৃহবন্দি

যুক্তরাষ্ট্রের উত্তরপুর্বাঞ্চলে বইছে প্রচণ্ড তুষার ঝড়। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর থেকে শুরু হয় শীতকালীন তুষার ঘুর্ণিঝড় ‘খ্রিষ্ট’। প্রতি ঘণ্টায় ২ থেকে ৩ ইঞ্চি তুষারপাতে এ পর্যন্ত বিভিন্ন এলাকায়  ১ ফুটেরও বেশি বরফে ঢেকে গেছে। তুষারঝড়  উত্তরপুর্বাঞ্চলে প্রবাহিত হতে শুরু করছে বলে বিভিন্ন অঙ্গরাজ্যে ৬ কোটির বেশি মানুষকে নিজ নিজ বাড়িতে অবস্থান করার জন্য সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।
নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, কানেকটিকাট, ম্যাসাচুসেটস, ভারমন্ট, রোড আইল্যান্ড, মেইন, নিউ হ্যাম্পশয়ার এলাকায় বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত ২৪ ইঞ্চি পরিমান তুষারপাতের রেকর্ড হতে পারে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। প্রবল তুষারপাতের কারণে এসব অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়া বৃহস্পতিবার ও শুক্রবার প্রায় ৩ হাজারের বেশি বিমান চলাচল বাতিল করা হয়েছে।  

বৃহস্পতিবার  সকাল থেকেই এসব এলাকার সকল বিদ্যালয়, অফিস এবং সরকারি কার্যালয়ের কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। নিউ ইয়র্ক ও পার্শ্ববর্তী শহরের ইতিহাসে এবারের ঝড়ই সবচেয়ে খারাপভাবে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছে জাতীয় আবহাওয়া দপ্তর। নিউ ইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাসিও এক টুইট বার্তায় বলেন, সিটির ১৮শত পাবলিক স্কু্লের প্রায় এক মিলিয়ন স্কুলছাত্র তুষারঝড়ের ফলে বাড়িতে অবস্থান করছেন।
বোস্টনের মেয়র মার্টিন ওয়ালস বলেন, তার এলাকায় ১২৫টি পাবলিক স্কুলের ৫৬ হাজার স্কুলছাত্র বৈরি আবহাওয়া ও স্কিল বন্ধের ফলে সকলেই ঘরে অবস্থান করছে।

 


মন্তব্য