kalerkantho


স্পেনপ্রবাসী শামিমের ওপর র‍্যাবের নির্যাতনের প্রতিবাদ

নুরুল ওয়াহিদ, বার্সেলোনা থেকে    

২ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:১২



স্পেনপ্রবাসী শামিমের ওপর র‍্যাবের নির্যাতনের প্রতিবাদ

স্পেনপ্রবাসী শামিম শিকদারের ওপর বাংলাদেশে র‍্যাবের নির্যাতন আর মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে স্পেনপ্রবাসী বাংলাদেশিরা ধারাবাহিকভাবে মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও সরকারের বিভিন্ন সেক্টরে স্মারকলিপি প্রদান অব্যাহত রেখেছে।

গতকাল বার্সেলোনা হুমেনেতারীয়া কোলতুরাল অ্যাসোসিয়েশন বাংলাদেশ সমিতির আয়োজনে, বার্সেলোনার স্থানীয় রাবাল স্কয়ারে আয়োজিত মানববন্ধন-পরবর্তী আলোচনা সভায় বক্তারা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রতি জোরালো আবেদন জানান। তারা শামিম শিকদারের ওপর মিথ্যা মামলা প্রত্যাহার করে তাকে সসম্মানে তার কর্মস্থলে ফেরত আসতে সহযোগিতা করার আহ্বান জানান।

অ্যাসোসিয়েশন সভাপতি মাহারুল ইসলাম মিন্টুর সভাপতিত্বে মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবার সাংগঠনিক সম্পাদক নুরুল ওয়াহিদ, ডেনমার্কপ্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতা  মাহবুবুর রহমান, আলাউদ্দিন হক, দুলাল আহমদ, মানবাধিকারকর্মী এনরিকে, জাহাঙ্গীর হোসাইন, কামরুল হাসান, জাকির হোসেন ভূঁইয়া, তৌফিকুজ্জামান সহজ, উজ্জ্বল প্রমুখ।

বক্তারা বলেন, ছুটিতে দেশে অবস্থান করছেন স্পেনের বার্সেলোনাপ্রবাসী শামিম শিকদার। গত ১৯ জানুয়ারি ব্যক্তিগত কাজে শরিয়তপুর শহরে এলে সাদা পোশাকধারী র‍্যাবের সঙ্গে কথাকাটাকাটি হয় শামিম শিকদারের। একপর্যায়ে তাকে  গ্রেপ্তার করে নিয়ে নিয়ে যাওয়া হয় র‍্যাব কার্যালয়ে। এরপর তার ওপর নির্যাতন চালানো হয় এবং মিথ্যা মামলা দায়ের করে জেলহাজতে পাঠানো হয় তাকে। তারা শামিম শিকদারের ওপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহার না করলে ইউরোপজুড়ে র‍্যাবের বেআইনি কার্যকলাপের প্রতিবাদে আন্দোলন করা হবে বলে হুমকি দেন।

সভায় স্থানীয় প্রবাসীদের স্বাক্ষর সংবলিত স্মারকলিপি স্পেনে বাংলাদেশ দূতাবাস ও  বাংলাদেশে স্পেন দূতাবাসে পাঠানোর সিদ্ধান্ত হয়।

 


মন্তব্য