kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


স্পেনে বাংলাদেশি গণমাধ্যমকর্মীদের সঙ্গে দূতাবাসের মতবিনিময়

বকুল খান স্পেন থেকে   

২১ অক্টোবর, ২০১৬ ১৫:৪৭



স্পেনে বাংলাদেশি গণমাধ্যমকর্মীদের সঙ্গে দূতাবাসের মতবিনিময়

স্পেনে দূতাবাসের উদ্যোগে বাংলাদেশি সংবাদকর্মীদের সঙ্গে মিট দ্য প্রেস অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১৯ নভেম্বর দূতাবাসের হলরুমে আয়োজিত এ অনুষ্ঠানে দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে মতবিনিময় ও মুক্ত  আলোচনা করেন।

মৃত্যুর পর প্রবাসীদের মরদেহ সরকারি খরচে বাংলাদেশে প্রেরণের কার্যক্রম মাদ্রিদ মিশন শুরু করেছে। প্রবাসী বাংলাদেশিদের সেবা প্রদানে বাংলাদেশ দূতাবাস অফিশিয়াল ওয়েবসাইট (www.bangladeshembassy.es) তৈরি করার পাশাপাশি ফেসবুকেও বাংলাদেশ দূতাবাসের পেজ খোলা হয়েছে। এর মাধ্যমে ডিজিটাল পাসপোর্টসহ (এমআরপি) দূতাবাসের যাবতীয় তথ্যাবলি পাওয়া যাবে। তিনি আরও জানান, ২০১৫ সালের ২৯ মার্চ থেকে স্পেনে প্রবাসী বাংলাদেশিদের জন্য মেশিন রিডেবল পাসপোর্ট(এমআরপি) প্রদানের কার্যক্রম শুরু হয় এবং এখন পর্যন্ত সাড়ে ৮ হাজার মেশিন রিডেবল পাসপোর্ট প্রদান করা হয়েছে।

স্পেন দূতাবাসের  কার্যক্রম ও প্রবাসীদের সেবা প্রদানের সার্বিক  বিষয়াদির উপর পরামর্শ,ব্যাপক আলোচনা,পর্যালোচনা করা হয়। মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ তার বক্তব্য জানান, স্পেন-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি পেয়েছে। মাদ্রিদ মিশনের প্রচেষ্টায় গত বছর বাংলাদেশ রপ্তানি খাতে স্পেনে বৈশ্বিকভাবে চতুর্থ ও ইউরোপিয়ান ইউনিয়নে তৃতীয় স্থান অর্জন করেছে। বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্য, পাট সামগ্রী, ওষুধ পণ্য, সিরামিক সামগ্রী, হিমায়িত খাবার, মাছ ও কৃষিজাত পণ্য সামগ্রীকে স্পেনের বাজারজাত করার প্রক্রিয়াও মাদ্রিদ মিশন উল্লেখযোগ্য ভূমিকা রেখে যাচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ২০১৫-১৬ অর্থ বছরে রপ্তানি আয় ১.৯ বিলিয়ন মার্কিন ডলারের যে লক্ষ্যমাত্রা প্রদান করেছিল, মাদ্রিদ মিশন তা পূর্ণ করতে সক্ষম হয়েছে বলেও তিনি সাংবাদিকদের জানান। মুক্ত আলোচনায় বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি হারুন আল রাশিদ ও প্রথম সচিব (লেবার উইং) মোহাম্মদ শরিফুল ইসলামও উপস্থিত ছিলেন। এ আলোচনায় সংবাদকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন একাত্তর টিভির প্রতিনিধি নুরুল ওয়াহিদ, বাংলা ভিশন প্রতিনিধি মিনহাজুল আলম মামুন, বাংলা টিভি প্রতিনিধি সেলিম আলম, ও ,চ্যানেল আই স্পেন প্রতিনিধি সাহাদুল সুহেদ  দেশকণ্ঠ সম্পাদক এ কে এম জহিরুল ইসলাম ।


মন্তব্য