kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


প্যারিসে সন্ত্রাসবিরোধী মানববন্ধন

আবু তাহির,ফ্রান্স   

২১ অক্টোবর, ২০১৬ ১৫:৪০



প্যারিসে সন্ত্রাসবিরোধী মানববন্ধন

প্যারিসে বসবাসরত বাংলাদেশিদের ওপর ধারাবাহিক সন্ত্রাসী হামলা এবং চুরি-ডাকাতি ও ছিনতাই এর প্রতিবাদে 'প্যারিস বাংলা প্রেসক্লাব' এর উদ্যোগে প্যারিসের মেরোমেনসিলে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

ফ্রান্সে বসবাসরত সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নেত্রীবৃন্দ ও সর্বস্তরের ফ্রান্সপ্রবাসীদের ব্যাপক উপস্থিতিতে সফল ও সুশৃঙ্খলভাবে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বৃষ্টিবিঘ্নিত আবহাওয়া উপেক্ষা করে দল-মতের উর্ধ্বে উঠে এই প্রথম ফ্রান্সপ্রবাসীদের উপস্থিতি ছিল বিশেষ লক্ষণীয়।

প্যারিস বাংলা প্রেসক্লাবের সভাপতি আবু তাহির এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক এনায়েত হোসেন সোহেল এর পরিচালনায় বাংলাদেশিদের ওপর হামলা বন্ধে ফ্রান্স প্রশাসনের সহযোগিতা চেয়ে ফ্রেঞ্চ ভাষায় বক্তব্য রাখেন ফসে আভেক রাব্বানি স্কুলের পরিচালক কৌশিক রাব্বানী। এ সময় ফ্রান্সপ্রবাসীদের সমস্যা নিয়ে  সরাষ্ট্র মন্ত্রণালয় বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের অধিবাসীরা দীর্ঘদিন ধরে ফ্রান্সে বসবাস করে আসছেন। জীবিকার প্রয়োজনে কাজ করা বাংলাদেশিরা কোনো রকম অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত নয়। বাংলাদেশিরা সব সময় ফরাসি আইনের প্রতি শ্রদ্ধাশীল। কর্মক্ষেত্রে বাংলাদেশিদের বিরুদ্ধে কোনো রকমের অসদাচরণের নজির নেই।

সম্প্রতি গভীর রাতে কাজ শেষ করে বাসায় ফেরার পথে কিছু সংখ্যক সন্ত্রাসীদের আক্রমণের শিকার হচ্ছেন বাংলাদেশিরা। এ সময় সন্ত্রাসীরা নিরীহ বাংলাদেশিদের কাছ থেকে নগদ টাকা, মোবাইল ফোন কেড়ে নিচ্ছে। ছিনতাইকারীদের কাজে বাধা দিতে গেলে শারীরিক নির্যাতনের শিকার হতে হয়। অনেক বাংলাদেশি শারীরিক নির্যাতনের শিকার হয়ে হাসপাতালে রয়েছে এবং পঙ্গুত্ব বরণ করছে।

বাংলাদেশের জনগণ শান্তিপ্রিয় ও কর্মমুখী। তারা ফ্রান্স সরকারের আইনের প্রতি শ্রদ্ধাশীল। রাতের আঁধারে বিশেষ বিশেষ এলাকায় ছিনতাইয়ের শিকার এসব বাংলাদেশিদের রক্ষার পাশাপাশি অপরাধ নির্মুলের জন্য ফ্রান্স সরকারের প্রতি  সহায়তা কামনা করে এসব কথা বলেন বক্তারা।

এ সময় পুলিশ প্রশাসন কে অবহিত করতে সকল প্রবাসীদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বানও জানান বক্তারা।


মন্তব্য