kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্র-ভারতের মধ্যে ‘ভালো বন্ধুত্ব’ গড়ে তুলব : ট্রাম্প

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৬ অক্টোবর, ২০১৬ ২৩:০৯



প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্র-ভারতের মধ্যে ‘ভালো বন্ধুত্ব’ গড়ে তুলব : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন ভারতকে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে ভারত ও যুক্তরাষ্ট্র ‘সবচেয়ে ভালো বন্ধু’তে পরিণত হবে এবং একসঙ্গে উভয় দেশের ‘উজ্জ্বল ভবিষ্যত’ থাকবে। রিপাবলিকান দলের হিন্দু জোটের আয়োজনে একটি দাতব্য অনুষ্ঠানে ভারতীয়-আমেরিকানদের উদ্দেশে দেওয়া ভাষণে এসব কথা বলেন ট্রাম্প।

ভারতকে  ‘গুরুত্বপূর্ণ কৌশলগত মিত্র’ হিসেবেও উল্লেখ করেন তিনি।
রিপাবলিকান প্রার্থী বলেন, ‘ট্রাম্প প্রশাসনের অধীনে আমরা আরও ভালো বন্ধুতে পরিণত হবো। সত্যিকার অর্থে আমি বলতে আমরা সবচেয়ে ভালো বন্ধুতে পরিণত হবো। আমরা উজ্জ্বল ভবিষ্যত দিকে এগিয়ে যাবো’।
ভাষণে ট্রাম্প নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতীয় অর্থনীতির বিকাশের প্রশংসা করেন। মোদি যে অর্থনৈতিক সংস্কার ও আমলাতান্ত্রিক সংস্কার করেছেন তা যুক্তরাষ্ট্রে করা প্রয়োজন বলেও উল্লেখ করেন ট্রাম্প। মোদিকে বেশ কর্মট উল্লেখ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি আমি। ’ ট্রাম্প আরও বলেন, ‘আমি হিন্দুদের ও ভারতকে খুব পছন্দ করি। যদি নির্বাচিত হই ভারতীয় ও হিন্দু সম্প্রদায় হোয়াইট হাউসে একজন সত্যিকার বন্ধু পাবে। ’  
এদিকে, নির্বাচনি লড়াইয়ের অংশ হিসেবে আবারও ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনকে ব্যক্তিগতভাবে আক্রমণ করলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তিনি অভিযোগ করেছেন তাদের সর্বশেষ বিতর্কের আগে তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন মাদক জাতীয় দ্রব্য গ্রহণ করেছেন। কেবল তাই নয়, পরবর্তী বিতর্কের আগে তাদের দুজনেরই মাদক সেবনজনিত পরীক্ষা করানোর প্রস্তাব দিয়েছেন তিনি।
উল্লেখ্য, গত ৯ অক্টোবর দ্বিতীয় দফায় প্রেসিডেন্সিয়াল বিতর্কে মুখোমুখি হন হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। এদিন পররাষ্ট্রনীতি উপস্থাপনের চেয়ে একে অপরকে ব্যক্তিগত আক্রমণ করেই কথা বেশি বলেছেন তারা।  
এছাড়া যৌন নিপীড়নের নানা অভিযোগ ওঠার প্রেক্ষাপটে গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে সমর্থন হারাচ্ছেন ট্রাম্প। আর তাতে এগিয়ে যাচ্ছেন হিলারি। ১১ বছর আগে দেওয়া একটি নারীবিদ্বেষী বক্তব্য গত শুক্রবার (৭ অক্টোবর) ফাঁস হওয়ার পর তুমুল সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। এরপর মিস ইউনিভার্সসহ কয়েকটি সৌন্দর্য প্রতিযোগিতার অন্যতম আয়োজক ট্রাম্প সুন্দরী নারীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের আকাঙ্ক্ষাও জানিয়েছিলেন। তবে কেবল সেই অভিযোগেই আটকে থাকেননি ট্রাম্প। একে একে তার বিরুদ্ধে আরও যৌন নিপীড়নের অভিযোগ প্রকাশ পাচ্ছে। অনেক সিনিয়র রিপাবলিকান নেতা ট্রাম্পকে ভোট দেবেন না বলে জানিয়েছেন।  


মন্তব্য