kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


প্যারিসে ব্যাপক আয়োজনে দুর্গোৎসব

আবু তাহির, ফ্রান্স    

১৩ অক্টোবর, ২০১৬ ১০:২৫



প্যারিসে ব্যাপক আয়োজনে দুর্গোৎসব

সিঁদুর খেলা ও মিষ্টিমুখ করানোসহ জমকালো উৎসবের মধ্য দিয়ে প্যারিসে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। গত মঙ্গলবার ফ্রান্সে বসবাসরত সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের আয়োজনে দশমীতে অনুষ্ঠিত হয় দেবীর বিহিত পূজা।

বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্যারিসের উপকণ্ঠ ভবিনিতে নির্মিত পূজামণ্ডপে দেবীকে তিথি অনুযায়ী আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা-অর্চণা, সন্ধ্যায় পূজা মণ্ডপগুলোতে ভক্তিমূলক গান, আরতি, সর্বশেষ শারদীয় পুনর্মিলনীতে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে আনন্দ-বিষাদে সমাপ্তি হয় শারদীয় দুর্গোৎসব ২০১৬।

বাংলাদেশ পূজা উদযাপন প্যারিস ফ্রান্স এর উদ্যোগে পাঁচ দিনব্যাপী এ দুর্গোৎসব উদযাপন করা হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের সাংস্কৃতিক সম্পাদক সুমা দাস ও  রূপঙ্কর পালের যৌথ উপস্থাপনায় পাঁচ দিনব্যাপী দুর্গাপূজার আনুষ্ঠানিকতা সফলভাবে সম্পন্ন হওয়ায় সংঘঠনের পক্ষ থেকে সভাপতি জোতিষ দেবনাথ ও সাধারণ সম্পাদক শ্যামল দাস সানি ফ্রান্সে বসবাসরত হিন্দু ধর্মাবলম্বীদের ও ফ্রান্সের বাংলাদেশি কমিউনিটিকে শুভেচ্ছা জানান। পাঁচ দিনব্যাপী এ আয়োজনে ফ্রান্স আওয়ামী লীগ, ফ্রান্স বিএনপিসহ কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

 


মন্তব্য