kalerkantho


মুসলমানরা আতঙ্কিত

রোমে খোলা আকাশের নিচে নামাজ আদায়

জাকির হোসেন সুমন, ইতালি    

৮ অক্টোবর, ২০১৬ ১৪:২৩



রোমে খোলা আকাশের নিচে নামাজ আদায়

ইতালির রোমে মসজিদ বন্ধের প্রতিবাদে তৃতীয় সপ্তাহের মতো পবিত্র জুমার নামাজ আদায় করা হয়েছে খোলা আকাশের নিচে রোমের ব্যস্ততম বাংলাদেশি অধ্যুষিত এলাকা পিয়াচ্ছা ভিত্তোরিওতে।

গতকাল শুক্রবার রোমের পিয়াচ্ছা ভিত্তোরিওতে ছিল জুমার নামাজ আদায় করতে আসা মুসল্লিদের ঢল। কয়েক হাজার নারী-পুরুষ যোগ দেয় জুমার নামাজে। মুসল্লিদের ভিড় সামলাতে দুটি জামাতের ব্যবস্থা করা হয়। প্রথম জামাতে ইমামতি করেন 'মসজিদ এ রোম' এর খতিব মাওলানা হাফেজ মিজানুর রহমান।

উল্লেখ্য, বিভিন্ন কারণ দেখিয়ে গত একমাসে মোট পাঁচটি মসজিদ বন্ধ করে দেয় রোম সিটি করপোরেশন। এতে আতঙ্কিত হয়ে পড়ে ইতালির রোমপ্রবাসী মুসলমানরা। তারা মনে করেন, যেসব কারণ দেখিয়ে মসজিদগুলো বন্ধ করা হচ্ছে তা কেবল বাহানা মাত্র।

এদিকে, রোম বিভাগীয় ইসলামিক অ্যাসোসিয়েশন সমন্বয় সংগঠনের ফানস্কো তিয়েরি  বলেন, "আমাদের নামাজ আদায়ের স্থান বন্ধ করে দেওয়া হয়েছে। তাই আমরা এই পিয়াচ্ছাতে জুমার নামাজ আদায় করছি। রোমের মেয়র বরাবর বন্ধ মসজিদ খুলে দেওয়ার আবেদন করেছি। আশা করি দ্রুত বন্ধ মসজিদগুলো খুলে দেওয়ার সমস্ত ব্যবস্থা তিনি করবেন। "

মসজিদ বাঁচাও আন্দোলনের নেতৃত্বদানকারী নূরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন, "বন্ধ মসজিদগুলো খুলে দেওয়াসহ আমাদের সাত দফা দাবি যদি প্রশাসন না মানে, তবে আগামী ২১ অক্টোবর আমরা রোমের গুরুত্বপূর্ণ ও ইতালির উল্লেখযোগ্য পর্যটক এলাকা পিয়াচ্ছা ভেনেজিয়ায় প্রতিবাদ স্বরূপ জুম্মার নামাজ আদায় করবো। " তিনি বাংলাদেশিসহ রোমপ্রবাসী মুসলমানদের মসজিদ বাঁচাও আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানান।


মন্তব্য