kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বোষ্টনে বেইনের জমজমাট ঈদ আনন্দমেলা

সাবেদ সাথী, বোষ্টন থেকে ফিরে   

৩ অক্টোবর, ২০১৬ ২৩:৫৮



বোষ্টনে বেইনের জমজমাট ঈদ আনন্দমেলা

যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলীয় এলাকা নিউ ইংল্যান্ডের প্রবাসী বাংলাদেশিদের বৃহৎ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন) এর জাকজমক ঈদ আনন্দমেলা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বোস্টন সংলগ্ন উইনচেস্টার শহরের একটি চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত এ ঈদ আনন্দমেলায় পার্শ্ববর্তী ছয়টি অঙ্গরাজ্য থেকে বিপুল সংখ্যক প্রবাসী অংশ গ্রহন করেন।

 
অনুষ্ঠানের শুরুতেই পবিত্র ধর্মগ্রন্থ কোরান, বাইবেল ও ত্রিপিটক পাঠ করা হয়। এরপর শুরু হয় সংক্ষিপ্ত আলোচনা সভা। আলোচনায় প্রবাসে বেড়ে উঠা বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষা বিষয়ক আলোচনায় অংশ নেন ব্রান্ডিস ইউনিভার্সিটির প্রফেসর ড. জাহাঙ্গীর সুলতান ও সাফোল্ক ইউনিভার্সিটির প্রফেসর ড. আবু জামাল। বক্তারা যুক্তরাষ্ট্রে বেড়ে উঠা নতুন প্রজন্মের বাংলাদেশি শিক্ষার্থীদের নানা বিষয়ে আলোচনা করেন। পাশাপাশি উচ্চ শিক্ষার্থীদের জন্য আগামীদিনে তাদের করণীয় সম্পর্কে নানা পরামর্শ দেন।
টিঙ্কু বড়ুয়া, রাফায়া জামান প্রিয়া ও নায়লা চৌধুরীর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বেইনের সভাপতি তামান্না করিম। তিনি অনুষ্ঠানে আগত অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বলেন, আপনাদের সহযোগিতা ছাড়া বেইনকে সঠিক পথে পরিচালনা করা কঠিন। বেইনের প্রতিটি কাজে বোষ্টন প্রবাসী বাংলাদেশিদের সর্বাত্মক সাহায্য ও সহযোগিতা আমাদেরকে আরো উৎসাহিত করে তোলে। তখন আমাদের দায়িত্ব বেড়ে যায়। আগামীদিনেও তিনি বেইনের সকল কাজে প্রবাসীদের সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বেইনের সহ-সভাপতি কাজী হেলাল ও সাধারন সম্পাদক নুমান চৌধুরী ও নিউ হ্যাম্পশয়ার থেকে আগত বেইনের সদস্য ইকবাল হাসান। আলোচনা শেষে শুরু হয় শিশু-কিশোরদের নাচ ও গান। স্থানীয় ব্রান্ডিস ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থী আনিশা করিম ও তার দলের ‘ভাঙ্গারা ড্যান্স’ উপস্থিত দর্শকদের প্রচুর আনন্দ দেয়। শেষ পর্বে সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও মুক্তিযোদ্ধা তাজুল ইমাম। তিনি প্রায় এক ঘন্টাব্যাপী জনপ্রিয় গান পরিবেশনের মধ্য দিয়ে উপস্থিত দর্শকশ্রোতাদের মুগ্ধ করে তোলেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে সঙ্গীত পরিবেশন করেন রেজাউল ইসলাম ও শিশুশিল্পী তূর্ণা বড়ুয়া। শিল্পীদের যন্ত্রসঙ্গীতে সঙ্গত করেন ভাস্কর করিম (তবলা), মোহাম্মদ শফিক (ঢোল) ও রেজাউল ইসলাম (দোতারা)। মধ্যরাত পর্যন্ত চলে জমজমাট ঈদ উৎসব। বিপুল সংখ্যক বাংলাদেশিদের উপস্থিতিতে জাকজমক এ ঈদ আনন্দমেলা প্রবাসীদের মিলনমেলায় পরিণত হয়।  


মন্তব্য