kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নিউ ইয়র্কে বোমা বিস্ফোরণে আহতদের মধ্যে কোনো বাংলাদেশি নেই

সাবেদ সার্থী, নিউ ইয়র্ক প্রতিনিধি    

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:০৭



নিউ ইয়র্কে বোমা বিস্ফোরণে আহতদের মধ্যে কোনো বাংলাদেশি নেই

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির ব্যস্ততম ম্যানহাটনের চেলসি এলাকায় ডাস্টবিনে রাখা বোমা সদৃশ্য বস্তুর বিস্ফোরণের ঘটনায় আহত ২৯ জনের মধ্যে কোন বাংলাদেশি নেই। স্থানীয় সময় গতকাল শনিবার রাতে এ ঘটনা ঘটে।

এর আগে দুপুরে নিউ ইয়র্কের পার্শ্ববর্তী রাজ্য নিউজার্সির একটি শহরে ম্যারাথন শুরুর আগে সড়কের পাশে ডাস্টবিনে রাখা বোমার বিস্ফোরণ ঘটেছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

নিউ ইয়র্কে বোমা বিস্ফোরণের ঘটনায় ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। আরো একটি বোমা লুকিয়ে রাখা হয়েছে বলে দাবি করছে স্থানীয় পুলিশ। এমন এক সময়ে বোমার বিস্ফোরণ ঘটল যখন নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের প্রস্তুতি চলছে। বিশ্ব নেতাদের নিরাপত্তায় নিউ ইয়র্ককে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। অপরদিকে এ ঘটনার অগ্রগতি জানার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে তাৎক্ষণিকভাবে এই ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে উল্লেখ করেনি নিরাপত্তা সংশ্লিষ্টরা।

ম্যানহাটনের বেশ কিছু বাংলাদেশি ব্যবাসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঘটনার পরপরই তাঁরা অন্য সাধারণ মানুষদের মত খুব আতঙ্কিত ও উদ্বিগ্ন হয়ে পড়ে। অনেকেই এ ঘটনার পর তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেন। তবে আহত ২৯ জনের মধ্য কোন বাংলাদেশি ছিল না বলে জানান তাঁরা।

এদিকে নিউ ইয়র্কের মেয়র মেয়র বিল ডি ব্লাজিও এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলছেন না। ঘটনাস্থলের পাশে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি অধিকতর তদন্ত ছাড়া কোনো মন্তব্য করতে চাননি। তবে তিনি জানান, এফবিআই ও অ্যান্টি-টেররিজম ইউনিট এ ঘটনার তদন্ত শুরু করেছে।  

মেয়র জানান, আহতদের মধ্যে ২৪ জন হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। তবে একজন গুরুতর আহত বলে জানা গেছে।  

বিল ডি ব্লাসিও বলেন, ওই বিস্ফোরণ ইচ্ছাকৃতভাবেই ঘটানো হয়েছে। তবে এর সাথে সন্ত্রাসী কোন গোষ্ঠী জড়িত থাকার প্রমাণ এখনো পাওয়া যায়নি।  

এ ব্যাপারে স্থানীয় একজন কাউন্সিলর জানান, বিকট এ বিস্ফোরণের পরপরই পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। বেশ কয়েকটি অ‌্যাম্বুলেন্সকেও সেখানে ছুটে যেতে দেখা যায়। এফবিআই ও হোমল‌্যান্ড সিকিউরিটির কর্মকর্তারাও ঘটনাস্থলে উপস্থিত হন।  

এদিকে বিস্ফোরণের পর টুইটারে একটি ডাস্টবিনের ছবি এসেছে। বলা হচ্ছে, ওই ডাস্টবিনেই বিস্ফোরণ ঘটেছে এবং তাতে পাশের ভবনের জানালার কাচ ভেঙে গেছে। তবে নিউ ইয়র্কের পুলিশ বিভাগ (এনওয়াইপিডি) এখনও এ বিষয়টি নিশ্চিত করতে পারেনি।  

উল্লেখ্য, স্থানীয় সময় গতকাল শনিবার রাতে ৯টার দিকে ম্যানহাটানের জনাকীর্ণ চেলসি এলাকায় এ বিস্ফোরণ ঘটে। এর পর পুলিশ কাছাকাছি জায়গা থেকে একটি সন্দেহজনক বস্তু উদ্ধার করে।


মন্তব্য