kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ে মার্কিন কংগ্রেসম্যানের সঙ্গে রাষ্ট্রদূতের আলোচনা

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৫১



সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ে মার্কিন কংগ্রেসম্যানের সঙ্গে রাষ্ট্রদূতের আলোচনা

সন্ত্রাস ও জঙ্গিবাদ নিয়ে মার্কিন কংগ্রেসম্যান ক্রিস ভ্যান হলেনের সঙ্গে আলোচনা করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন। স্থানীয় সময় মঙ্গলবার ওয়াশিংটনে ক্যাপিটল হিলে অনুষ্ঠিত সাক্ষাতে জিয়াউদ্দিন মার্কিন কংগ্রেসম্যানকে বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বিষয়ে অবহিত করেন।

 
কংগ্রেসম্যান সঙ্গে রাষ্ট্রদূতের আলোচনা মার্কিন সাক্ষাতে রাষ্ট্রদূত বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টি নজরে আনেন। আলোচনায় সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে যৌথ সহযোগিতার বিষয়টি বিশেষ গুরুত্ব পায়। এ সময় রাষ্ট্রদূত সব ধরনের সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির কথাও উল্লেখ করেন। আলোচনায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সম্প্রতি বাংলাদেশ সফরের বিষয়টি উল্লেখ করে জিয়াউদ্দিন বলেন, এর মাধ্যমে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কটি অন্য উচ্চতায় নিয়ে যাবে।  
বাংলাদেশে নারীর ক্ষমতায়নের বিষয় উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ একমাত্র দেশ যেখানে প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতা, জাতীয় সংসদের স্পিকার এবং মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য নারী। এ সময় রাষ্ট্রদূত বাংলাদেশসহ অন্যান্য স্বল্পোন্নত দেশের পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে শুল্ক ও কোটামুক্ত প্রবেশের সুবিধার বিষয়ে যুক্তরাষ্ট্রের সহযোগিতা কামনা করেন।  
বিষয়গুলো অবগত করার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান কংগ্রেসম্যান। কংগ্রেসম্যানের চিফ অব স্টাফ কারেন রব এবং বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) তৌফিক হাসান এ সময় উপস্থিত ছিলেন।


মন্তব্য