kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


নিউ ইয়র্কে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের যাত্রা শুরু

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

১ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১৮



নিউ ইয়র্কে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের যাত্রা শুরু

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে যাত্রা শুরু হল ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন। স্থানীয় মঙ্গলবার সন্ধ্যায় ব্রঙ্কসের পার্কচেস্টারে নিরাপদ সড়ক চাই –এর শাখার উদ্বোধন করা হয়।

মামুন টিউটোরিয়ালে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি ও নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এ কর্মসূচির উদ্বোধন করেন।
প্রধান অতিথির বক্তব্যে ইলিয়াস কাঞ্চন বলেন, যুক্তরাষ্ট্রের তুলনায় বাংলাদেশের সড়ক দুর্ঘটনার অনেক বেশি। এর প্রধান কারন নিয়ম না মানা। চালক যাত্রী মালিক পথচারি কেউই যথাযথ নিয়ম মানছেন না। যাত্রীরা গাড়িতে উঠেই হয়তো বলছে ‘ড্রাইভার ভাই একটু জোরে গাড়ি চালান’। বলেই তিনি সিটে বসে ঘুমিয়ে পড়ছেন। এ কথা বলে তিনি যে অপরাধ করলেন এবং চালককে অপরাধ করতে ইন্ধন যোগালেন তা তিনি বুঝলেন না আর এই ঘুম তাঁর শেষ ঘুম হতে পারে তা তিনি কল্পনাতেও আনেন না। পরিসংখ্যানে দেখা যায় সড়ক দুর্ঘটনায় যারা নিহত বা আহত হন তাঁদের বেশিরভাগ যাত্রীই ঘুমিয়ে পড়া। কারন দুর্ঘটনার সময় তাঁরা কিছুই টের পান না, বুঝতে পারেন না। নিরাপদ সড়ক চাই গত ২২ বছর ধরে নিরলসভাবে সকলকে সচেতন করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
‘পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়’ এই শ্লোগানকে সামনে নিয়ে যাত্রা শুরু হওয়া নিরাপদ সড়ক চাই (নিসচা)’র কার্যক্রম দেশের গন্ডি ছাড়িয়ে এখন বিশ্বের বেশ কয়েকটি দেশে চলছে। নিউ ইয়র্ক শাখার আহবায়ক শাহ মোঃ আহাদ আলী লিটনের সভাপতিত্বে ও পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সংগঠনের নেতৃবৃন্দসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। ইলিয়াস কাঞ্চন সংগঠনের সদস্যসহ উপস্থিত সকলকে আন্তরিক অভিনন্দন জানান।
ফারুক আহমেদ, হাফিজ আব্দুল কাদরি, মারুফ আহমেদ, এ কে এম ওয়াহিদুজ্জামান, আমিনুল ইসলাম, মাহফুজুর রহমান, সাদিকুর রহমান, শাহীন মিয়া, রাহাত আহমেদ, ওয়াহিদুর রহমান,মোঃ আবু বকর,আব্দাল মিয়া, সৈয়দ নাজমুল হাসান, রুকন আহমেদ, আব্দুল হালিম আজাদ, লুৎফর রহমান ও আম্বিয়া বেগম অন্তরা প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।


মন্তব্য