kalerkantho


কানাডার পার্লামেন্ট ভবনের সামনে উড়ছে বাংলাদেশের জাতীয় পতাকা

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

২৭ মার্চ, ২০১৬ ০৯:৩৩



কানাডার পার্লামেন্ট ভবনের সামনে উড়ছে বাংলাদেশের জাতীয় পতাকা

কানাডার বৃহত্তম প্রভিন্স অন্টারিওর পার্লামেন্ট ভবনের সামনে উড়ছে বাংলাদেশের জাতীয় পতাকা। গত বুধবার আনুষ্ঠানিকভাবে উত্তোলন করা হয় বাংলাদেশের লাল সবুজের পতাকা। ৪৫ বছর আগে ১৯৭১ সালের ২৩ মার্চ বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান প্রথমবারের মতো তার বাসভবনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। সেই জন্য বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ২৩ মার্চকে একটি বিশেষ দিন হিসাবে গণ্য করা হয়।

২৩শে মার্চ ২০১৬ সবাই যখন টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ ও ভারতের মধ্যকার উত্তেজনাপূর্ণ ক্রিকেট খেলা দেখতে মগ্ন সেই মুহূর্তে কানাডার টরন্টোতে ঘটে গেল এক ঐতিহাসিক ঘটনা। কানাডার অন্যতম প্রদেশ অন্টারিওর রাজধানী টরন্টো শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাদেশিক সংসদ ভবন (Legilative Assembly Building)এ বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রাক্কালে সরকারিভাবে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

টরেন্টোতে বসবাসকারী বিপুল সংখ্যক বাংলাদেশি জাতীয় পতাকা নিয়ে পার্লামেন্ট ভবনের সামনে সমবেত হয়। প্রভিন্সিয়াল পার্লামেন্টের স্পিকার ডেভ লিব্যাককে পাশে রেখে বিশিষ্ট শিক্ষাবিদ, কলামিস্ট ও মুক্তিযোদ্ধা ড. মোজাম্মেল খান এবং উদীচী কানাডার সাবেক সভাপতি, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা আজিজ্জুল মালিক যৌথভাবে পতাকা উত্তোলন করেন। অনুষ্ঠানে ক্ষমতাসীন লিবারেল পার্টির পক্ষে এমপিপি আর্থার পটস, পিসির পক্ষে এমপিপি সিলভিয়া জোনস এবং এনডিপির পক্ষে এমপিপি পার্সি হ্যাটফিল্ড উপস্থিত ছিলেন।

পতকার উত্তোলনের সময় সমবেত কণ্ঠে সবাই বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ এবং পরে কানাডার জাতীয় সঙ্গীত গায়।

 


মন্তব্য