kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।


হিলারিকে সাহায্যে ডেমোক্রেটিক দাতাদের প্রতি ওবামার আহবান

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৯ মার্চ, ২০১৬ ০২:৩৮



হিলারিকে সাহায্যে ডেমোক্রেটিক দাতাদের প্রতি ওবামার আহবান

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনয়নপ্রত্যাশী হিলারি ক্লিনটনের নির্বাচনী তহবিলে সাহায্য করতে দলীয় দাতাদের অনুরোধ জানালেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ব্যক্তিগতভাবে শীর্ষ ডেমোক্রেটিক দাতাদের এ আহ্বান জানান।

তবে বিষয়টি গোপনভাবেই জানিয়েছেন ওবামা। এ ক্ষেত্রে শব্দ চয়নে বেশ সতর্ক ছিলেন তিনি। তার মতে, এখন যেহেতু ক্রমেই পরিষ্কার হয়ে আসছে হিলারিই হতে যাচ্ছেন চূড়ান্ত প্রার্থী। এখনই সময় তার পক্ষে সর্বাত্মকভাবে দাঁড়ানোর। তবে তিনি অপর প্রার্থী বার্নি স্যান্ডার্সকে প্রার্থীতার লড়াই থেকে সরে যেতেও বলেননি।
গত সপ্তাহে টেক্সাসের অস্টিনে ডেমোক্রেটিক দলের একটি শীর্ষ তহবিল সংগ্রহের অনুষ্ঠানে এ মন্তব্য করেন ওবামা। এ নির্বাচনে প্রার্থীদের সম্পর্কে প্রকাশ্যে কোন মন্তব্য এখন পর্যন্ত করেননি ওবামা। ওই সময় উপস্থিত থাকা একাধিক ব্যক্তির উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়েছে, ওবামার মন্তব্যটি ছিল স্যান্ডার্সের জন্য একটি ইঙ্গিত। তার মতে, স্যান্ডার্সের মাঠে থাকার অর্থ ডেমোক্রেটিক দলেরই ক্ষতি হওয়া। এতে করে রিপাবলিকানরাই শেষ পর্যন্ত লাভবান হবে। এমনকি আবারও হোয়াইট হাউজ চলে যেতে পারে তাদের দখলে। এ মন্তব্যের বিষয়টি স্বীকার করেছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জশ আর্নেস্ট। তিনি বলেন, প্রেসিডেন্ট ওবামার যুক্তিটি আপনাদের কাছে পরিচিত মনে হবে। সেটা হলো, যে ডেমোক্রেটরা প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এ প্রাইমারিতে আছেন, তাদের একটি বিষয় মনে রাখা উচিৎ। সেটি হলো, নভেম্বরের নির্বাচনে একজন ডেমোক্রেটিক প্রেসিডেন্ট নির্বাচিত করাটা নির্ভর করে দলীয় প্রার্থীর পেছনে ঐক্যবদ্ধ হতে আমাদের অঙ্গিকার ও সামর্থ্যের ওপর। তবে আর্নেস্ট বলেন, ওবামা কোন বিশেষ প্রার্থীর প্রতি নিজের পছন্দ থাকার ইঙ্গিত দেননি।


মন্তব্য