kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


লিবিয়ায় বঙ্গবন্ধুর ৯৬তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

শায়মা জাহান তিথি, ত্রিপোলি থেকে   

১৮ মার্চ, ২০১৬ ১০:৩৩



লিবিয়ায় বঙ্গবন্ধুর ৯৬তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

লিবিয়ায় বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে দূতাবাস কর্তৃক আয়োজিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত, ম্যাডাম রাষ্ট্রদূত, কাউন্সেলর (শ্রম), কাউন্সেলর (রাজনৈতিক), প্রথম সচিব, বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, অভিভাবক-অভিভাবিকাবৃন্দ এবং অন্যান্য অতিথিবৃন্দ।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে লিবিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. শাহিদুল হক, পিএসসি (অব.) বক্তব্য রাখেন। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) আ স ম আশরাফুল ইসলাম, কাউন্সেলর (রাজনৈতিক) মোহাম্মদ মোজাম্মেল হক, প্রথম সচিব (শ্রম) মো. আলম মোস্তফা। বাংলাদেশ কমিউনিটি স্কুল ও কলেজের পক্ষ থেকে বক্তব্য রাখেন অধ্যক্ষ প্রকৌশলী মো. শাহজালাল, স্কুল ও কলেজের প্রাক্তন শিক্ষার্থী প্রকৌশলী মোজাম্মেল হোসেন ত্বোহা, স্কুল ও কলেজের শিক্ষিকা শায়মা জাহান তিথি।  

অনুষ্ঠানে শিশুদের জন্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং প্রত্যেক বিভাগের বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের অন্যতম আকর্ষণীয় আয়োজন ছিল শিশুদের অংশগ্রহণে একটি গানের দৃশ্যায়ন, যেখানে ফুটে উঠেছে শিশু-শ্রমের করুণ কাহিনি।

জীবনের ঝুঁকি নিয়ে যেই যুদ্ধবিদ্ধস্ত দেশে বসবাস করতে হয়, সেখানে এ ধরনের অনুষ্ঠান উদযাপন করা দুঃসাহসিকতাই বটে! লিবিয়ার চরম নৈরাজ্যকর পরিস্থিতির মাঝেও শত বাধা উপেক্ষা করে জমজমাট ভাবে দিনটি পালন করল লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাস।


মন্তব্য