ট্রাম্প যুক্তরাষ্ট্রের বিপৎসংকেত-332080 | পরবাস | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

বৃহস্পতিবার । ২৯ সেপ্টেম্বর ২০১৬। ১৪ আশ্বিন ১৪২৩ । ২৬ জিলহজ ১৪৩৭


ট্রাম্প যুক্তরাষ্ট্রের বিপৎসংকেত

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৪ মার্চ, ২০১৬ ১৪:৩৯



ট্রাম্প যুক্তরাষ্ট্রের বিপৎসংকেত

ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের বিপৎসংকেত বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক দুই প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনি ও জন ম্যাককেইন। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্পকে বর্জন করতেও মার্কিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন এ দুই নেতা। গতকাল মনোনয়ন প্রত্যাশী রিপাবলিকান প্রার্থীদের ১১তম দলীয় বিতর্ক অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়।

রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থীরা যখন মুখোমুখি হয়েছেন তখনই এ আহ্বান জানান দুজন। এর মধ্য দিয়ে রিপাবলিকান দলীয় নেতৃত্বের মধ্যে প্রেসিডেন্ট প্রার্থী বাছাই নিয়ে অভ্যন্তরীণ দ্বন্দ্ব আরো স্পষ্ট হয়েছে বলে মন্তব্য করেন বিশ্লেষকরা।

বিতর্কের শুরুতেই দলীয় শীর্ষ দুই প্রার্থী নিউ ইয়র্কের ব্যবসায়ী ট্রাম্প ও টেক্সাস সিনেটর টেড ক্রুজ একে অপরকে জোরালো ভাষায় আক্রমণ করেন। রিপাবলিকান নেতৃত্ব যে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পকে চান না এ বিষয়টি গতকালের বিতর্কের মধ্যে আরো বেশি দৃশ্যমান হয়।

রিপাবলিকানদের সাবেক দুই প্রেসিডেন্ট প্রার্থী ব্যবসায়ী রমনি ও সিনেটর জন ম্যাককেইন ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউসের জন্য 'অযোগ্য' বলে তার সমালোচনা করেন। সেইসঙ্গে ট্রাম্পকে আমেরিকার জন্য 'বিপদ' বলেও মন্তব্য করেন তারা।

এদিকে, রমনি ও ট্রাম্পের মন্তব্যকে উড়িয়ে দিয়েছেন রিপাবলিকান দলীয় এই শীর্ষ প্রার্থী। তাদেরকে 'ব্যর্থ প্রার্থী' ও 'জাতির জন্য লজ্জা' বলে পাল্টা মন্তব্য করেন ট্রাম্প।

তবে রমনি ও ম্যাককেইন যে যাই বলুক না কেন রিপাবলিকান দল থেকে মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে অন্যান্য প্রার্থীদের চেয়ে অনেক এগিয়েছে ট্রাম্প। গত ১ মার্চ অনুষ্ঠিত 'সুপার টিউজডে'র ১১টি অঙ্গরাজ্যে প্রাইমারি বা ককাসের পর ট্রাম্পের ঝুলিতে মোট ডেলিগেটের  সংখ্যা দাঁড়িয়েছে ৩১৬টিতে। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজের প্রাপ্ত ডেলিগেটের সংখ্যা ২২৬টি। আর তৃতীয় স্থানে থাকা মার্কো রুবিও'র ১০৬টি। রিপাবলিকান দল থেকে মনোনয়ন লাভ করতে হলে কোনো প্রার্থীকে ন্যূনতম ১,২৩৭টি ডেলিগেটের সমর্থন বা ভোট পেতে হবে। তবে ট্রাম্পের আরও এগিয়ে যাবার সম্ভাবনা রয়েছে।

মন্তব্য