kalerkantho

ময়মনসিংহ সিটি করপোরেশন

প্রথম নির্বাচন ৫ মে, শতভাগ ইভিএমে

বিশেষ প্রতিনিধি   

২৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নবগঠিত ময়মনসিংহ সিটি করপোরেশনে প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৫ মে। এপ্রিলে এইচএসসি পরীক্ষা এবং ৭ মে থেকে রমজান মাস শুরুর বিষয়টিকে বিবেচনায় নিয়ে এই তারিখ বেছে নেওয়া হয়েছে। দেশের দ্বাদশ সিটি করপোরেশন হিসেবে এ সিটির গেজেট প্রকাশের পাঁচ মাস পর এ নির্বাচন হতে যাচ্ছে। এ সিটির ১৩০টি ভোটকেন্দ্রের সব কটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করবে নির্বাচন কমিশন ( ইসি)। গতকাল সোমবার সিইসি কে এম নুরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশনের ৪৬তম সভায় সিদ্ধান্তের পর কমিশনসচিব হেলালুদ্দীন আহমেদ এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। 

মেয়র ও কাউন্সিলর পদে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমার শেষ সময় ৮ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল এবং প্রার্থিতা প্রত্যাহারে শেষ সময় ১৭ এপ্রিল।

ইসি সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, নির্বাচন উপলক্ষে এ বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি করপোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানাসংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়। ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চর নিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে ময়মনসিংহ পৌরসভায় অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়।

গত ১৫ অক্টোবর ময়মনসিংহকে দ্বাদশ সিটি করপোরেশন হিসেবে গঠনের গেজেট প্রকাশ করে সরকার।

মন্তব্য