kalerkantho

ইলাং ইলাং-এর বহুগুণ

২৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইলাং ইলাং-এর বহুগুণ

ফুলের নাম ‘ইলাং ইলাং’ (ylang ylang)। গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের এ উদ্ভিদের হলুদ ফুলের পাপড়ি থেকে তৈরি হয় ‘ইলাং ইলাং অ্যাসেনশিয়াল অয়েল’। উদ্বেগ-উৎকণ্ঠা ও বিষণ্নতায় এ তেলের বিস্ময়কর উপকারিতা মেলে। আছে আরো নানা গুণ

 

অ্যান্টিডিপ্রেশান্ট

২০০৬ সালের এক গবেষণায় বলা হয়, ইলাং ইলাং বিষণ্নতায় ভোগা রোগীদের ওপর প্রয়োগ করলে ভালো ফল মেলে। দেহ-মনের সব স্ট্রেস দূর করে এবং গভীর ঘুম এনে দেয়। ক্রনিক স্ট্রেস ও মন খারাপ ভাবও চলে যায়। নার্ভাস ব্রেকডাউন এবং অ্যাকুট ডিপ্রেশনের ক্ষেত্রে অ্যারোমাথেরাপিতে ইলাং ইলাং অ্যাসেনশিয়াল অয়েলের প্রয়োগ বেশ প্রচলিত।

অ্যান্টিসেবোরিক

সেবাসিয়াস গ্রন্থির কর্মপ্রক্রিয়া এলোমেলো হয়ে গেলে ত্বকের সেবোরিয়া বা সেবোরিক একজিমা হয়। এটা এক মারাত্মক সমস্যা। এর ফলে এপিডার্মাল কোষে সংক্রমণ দেখা দেয়। ত্বকে সাদাটে বা হলুদাভ দাগ পড়ে। সাধারণত কপাল, ভ্রুর ওপরে এবং চোয়ালে এমনটা হতে পারে। ২০১৭ সালের এক গবেষণায় দেখা গেছে, এ রোগের চিকিৎসায় ইলাং ইলাং অ্যাসেনশিয়াল অয়েল আশার আলো দেখিয়েছে।

অ্যান্টিসেপটিক

সামান্য কেটে বা ঝলসে গেলে সেখানে প্রথমেই জীবাণুমুক্তকরণ ওষুধ দিতে হয়। আর এ গুণ রয়েছে ইলাং ইলাং তেলে। শুধু তা-ই নয়, এ তেল মরচে ধরা লোহায় কেটে যাওয়ার মতো ঝুঁকিপূর্ণ অবস্থায়ও নিরাপত্তা দেয়। সেপসিস এবং টিটেনাস প্রতিরোধ করে।

অ্যান্টিইনফ্লামাটরি

‘এভিডেন্স বেইসড কমপ্লিমেন্টরি অ্যান্ড অলটারনেটিভ মেডিসিন’ জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়, ইনফ্লামেশন প্রতিরোধের উপাদান রয়েছে এ ফুলের অ্যাসেনশিয়াল অয়েলে। এটা এমন এক অবস্থা যখন দেহের রোগ প্রতিরোধী কোষগুলো ভুল করে সুস্থ কোষগুলোকে আক্রমণ করে।

উচ্চ রক্তচাপ

‘জার্নাল অব এক্সারসাইজ রিহ্যাবিলিটেশন’ জানায়, হৃদরোগসহ উচ্চ রক্তচাপের মতো মারাত্মক পরিস্থিতি মোকাবেলা করার শক্ত ব্যবস্থা রয়েছে এই তেলে। চিকিৎসাব্যবস্থায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যেসব ওষুধ ব্যবহৃত হয় তাদের নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। কিন্তু প্রাকৃতিক উপাদানের মাধ্যমে এর নিয়ন্ত্রণে পুরোপুরি ঝুঁকিমুক্ত।

স্নায়ুতন্ত্র

ইলাং ইলাং অ্যাসেনশিয়াল অয়েল স্নায়ুতন্ত্রের যত্ন নেয়। এর যেকোনো ধরনের ক্ষত সারাতে এ তেলের জুড়ি নেই। স্নায়বিক উত্তেজনার প্রশমন ঘটায়।

সাবধানতা

অনেকের ক্ষেত্রে সংবেদনশীলতা ও সামান্য মাথা ব্যথা দেখা দিতে পারে। এ ছাড়া এই তেলের আর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

অর্গানিক ফ্যাক্টস অবলম্বনে সাকিব সিকান্দার

মন্তব্য