kalerkantho

জানালেন কৃষিমন্ত্রী

উফশী আউশ চাষিদের জন্য ৪০ কোটি টাকার প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক   

২৫ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উফশী আউশ চাষিদের জন্য ৪০ কোটি টাকার প্রণোদনা

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটে গতকাল কৃষি উন্নয়ন বিষয়ক কর্মশালায় বক্তব্য দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। ছবি : কালের কণ্ঠ

খাদ্য উৎপাদন বাড়াতে উফশী আউশ চাষিদের এবার প্রায় ৪০ কোটি টাকার প্রণোদনা দিচ্ছে সরকার। প্রতিবারের মতো এবারও কৃষি মন্ত্রণালয় সব জেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনা মূল্যে বীজ, সার, পরিবহন ব্যয় ও আনুষঙ্গিক সহায়তা দিচ্ছে। গতকাল রবিবার সচিবালয়ে নিজ দপ্তরের সভাকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ তথ্য জানান।

এ সময় মন্ত্রী বলেন, দেশের সব মানুষের জন্য পুষ্টিসমৃদ্ধ সুষম খাদ্য নিশ্চিত করতে হলে শস্য বহুমুখীকরণ, উন্নত ও আধুনিক কলাকৌশল অবলম্বন, বিভিন্ন ফসলের উচ্চ ফলনশীল ও হাইব্রিড জাত প্রতিস্থাপন জরুরি। তা ছাড়া জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অভিযোজনযোগ্য বিভিন্ন ফসল ও ফসলের জাত আবাদ সম্প্রসারণ করা দরকার।

খাদ্যমন্ত্রী জানান, বর্তমান খরিফ-১ মৌসুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে চার লাখ ৫৯ হাজার ২৭২ জনকে ৪০ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭৫০ টাকার বীজ, ডিএপি ও এমওপি সার, পরিবহন ব্যয় ও অন্যান্য খরচ দেওয়া হচ্ছে। সর্বোচ্চ এক বিঘা জমির জন্য দেওয়া হচ্ছে ৮৭৫ টাকার প্রণোদনা। এ কর্মসূচিতে মোট চার লাখ ৫৯ হাজার ২২৬ বিঘা জমিতে উফশী আউশ চাষ করা সম্ভব হবে। এতে এক লাখ ৫৬ হাজার ৪৫২ মেট্রিক টন চাল উৎপাদনের সম্ভাবনা রয়েছে, যার বাজারদর ৫৭৮ কোটি ৮৭ লাখ ৫৪০ টাকা।

 

মন্তব্য