kalerkantho

রেলমন্ত্রী বললেন

বন্ধ রেলপথ চালুসহ নতুন রেলপথে যুক্ত হবে বাংলাদেশ-ভারত

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের কারণে বন্ধ হয়ে যাওয়া সব রেলপথ আবার চালু হবে। পাশাপাশি নতুন করে একাধিক পয়েন্ট দিয়ে ভারতের সঙ্গে রেল যোগাযোগ স্থাপন করা হবে।

গতকাল শুক্রবার দুপুরে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরের জিরো পয়েন্টে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘ভারতের সঙ্গে এই স্থলবন্দরের রেল যোগাযোগ চালু করতে বুড়িমারী থেকে রংপুরের কাউনিয়া, কাউনিয়া থেকে পার্বতীপুর, কাউনিয়া থেকে বগুড়াসহ বিভিন্ন রেলপথে বিদ্যমান মিটার গেজের পাশাপাশি নতুন করে ব্রড গেজ রেললাইন স্থাপন করা হবে। পরে এগুলো যুক্ত হবে ভারতের ব্রড গেজ লাইনের সঙ্গে।’

এ সময় স্থানীয় সংসদ সদস্য মোতাহার হোসেন, জেলা প্রশাসক শফিউল আরিফ, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর বিকেলে কুড়িগ্রামের রমনা স্টেশন পরিদর্শনে যান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। সেখানে তিনি বলেন, ‘রেলওয়েকে তাঁর পুরনো ঐতিহ্যে ফিরিয়ে দিতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে। দেশের সব এলাকাকে রেল যোগাযোগের আওতায় নিয়ে আসতে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে এ বছরের মধ্যে সাড়ে ৫০০ কোচ ও ১০০ ইঞ্জিন আমদানি করা হচ্ছে।’

কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান মো. জাফর আলী, জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, পুলিশ সুপার মো. মেহেদুল করিম ও রেলওয়ে পশ্চিমাঞ্চলের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

[প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন কুড়িগ্রাম, লালমনিরহাট ও পাটগ্রাম প্রতিনিধি।]

মন্তব্য